ভারতে বিমান নিরাপত্তার শীর্ষপদে প্রথম মহিলা ক্যাপ্টেন শ্বেতা সিং

ভারতের চিফ ফ্লাইট অপারেশন ইন্সপেক্টর (সিএফওআই) পদে প্রথম মহিলা শ্বেতা সিং। ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) জানিয়েছে, প্রশাসনিক ভিত্তিতে এবং জনস্বার্থে তৎকালীন সিএফওআইকে সরিয়ে দেওয়ার পর গত মাসে সিএফওআই-এর অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছিল ক্যাপ্টেন শ্বেতা সিংকে। এক কর্মকর্তা জানিয়েছেন, ক্যাপ্টেন সিং প্রয়োজন মতো ইন্টারভিউ পাস করার পরেই ডিজিসিএর ফ্লাইট সেফটি বিভাগে শীর্ষ পদে নিজের জায়গা করে নিয়েছেন। ক্যাপ্টেন শ্বেতা সিং এখন ফ্লাইট সেফটি ডিরেক্টরেটের (এফএসডি) শীর্ষ পদে থাকা প্রথম মহিলা।

গত মাসে গত মাসে সিএফওআই পদে অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করবার পরে সিং নিজের লিঙ্কডইনে একটি আপডেট পোস্ট করেছিলেন। তিনি লিখেছিলেন, আমি জানাতে পেরে আনন্দিত যে আমাকে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশনে চিফ ফ্লাইট অপারেশন ইন্সপেক্টরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এই ঐতিহাসিক কৃতিত্ব আমাকে এই বিশিষ্ট চাকরিতে প্রথম মহিলা হিসাবে স্থান দেয়, সমস্ত সীমানা ভেঙে ভবিষ্যত প্রজন্মের জন্য পথ প্রশস্ত করে। আমার নতুন দায়িত্বে আমি নেতৃত্ব দেব এবং আমার প্রয়াত পিতা ব্রিগেডিয়ার এইচসি সিংকে গর্বিত করব। আমি পাইলটদের অনুপ্রাণিত করতে চাই। এটি শুধুমাত্র একটি ব্যক্তিগত বিজয় নয় , ভারতীয় বিমান পরিষেবার ক্ষেত্রে উন্নতির আরও একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।

ছোটবেলা থেকেই পাইলট হওয়ার স্বপ্ন দেখেছিলেন শ্বেতা। এয়ার ফোর্স স্টেশনে তাঁর বেড়ে ওঠা, যেখানে শ্বেতার বাবা স্টেশন কমান্ডার হিসাবে কাজ করেছিলেন। তিনি তাঁর আবাসনের সামনে পার্ক করা একটি প্রদর্শনী বিমানের ককপিট দেখে বড় হয়েছেন, যা পরবর্তীতে তাকে এই পেশায় উল্লেখযোগ্য সাফল্যের দিকে নিয়ে এসেছে। শ্বেতার স্বপ্ন পূরণে তাঁর নিরলস সাধনা তাঁকে পাইলটের লাইসেন্স পেতে সাহায্য করেছে।

ক্যাপ্টেন শ্বেতা যে শুধুমাত্র প্রথম মহিলা হিসাবে এয়ারক্রাফ্ট পরিচালনা করছেন তা কিন্তু নয়। বরং শতাধিক এয়ারলাইন্সকেও সার্টিফিকেট দিয়েছেন তিনিই। ডিজিসিএ- তে পরীক্ষকদের পরীক্ষক এবং পরিদর্শকদের পরিদর্শকের মতো মর্যাদাপূর্ণ পদে কর্মরত ছিলেন শ্বেতা সিং। প্রত্যেক শ্রেণীর পাইলটদের চাহিদা অনুযায়ী অতি আধুনিক সিমুলেটরগুলিকে সার্টিফিকেট দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন আজকের বিমান নিরাপত্তার ক্যাপ্টেন।

news