অধ্যাপক থেকেই কোষাধ্যক্ষ নিয়োগ চান শিক্ষক সমিতি 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) কর্মরত অধ্যাপকদের মধ্য থেকেই পরবর্তী কোষাধ্যক্ষ নিয়োগ চান শিক্ষক সমিতি। বুধবার (৪ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান জবিশিস নেতৃবৃন্দ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাউঞ্জে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান। তিনি বলেন, শত প্রতিকূলতাকে অতিক্রম করে ছাত্র-শিক্ষক ও প্রশাসনের অক্লান্ত পরিশ্রমে বাংলাদেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই এই বিশ্ববিদ্যালয়ের দুইজন অধ্যাপককে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে এবং দুইজন অধ্যাপককে উপ-উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে। তারা সুনামের সাথে কাজ করে যাচ্ছেন৷ এছাড়াও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং উপ-উপাচার্য পদে এই বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অধ্যাপক বর্তমানে দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান বলেন, অতীতেও বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার পদে দায়িত্ব পালন করেছেন এমন অধ্যাপকবৃন্দও এখানে কর্মরত আছেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে অ্যাকাডেমিক ও প্রশাসনিক উন্নয়নে ভূমিকা রাখছেন অথচ আমরা পিছিয়ে পড়েছি প্রশাসনিক দুর্বলতার কারণে। 

ড. লুৎফর রহমান বলেন, বুধবার শিক্ষক সমিতির সাধারণ সভা অনুষ্ঠিত হয়৷ সভায় সমিতির সদস্যবৃন্দ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান, কর্মরত অধ্যাপকগণের দক্ষতা ও যোগ্যতা বিবেচনায় নিয়ে এবং উন্নয়নের গতি ত্বরান্বিত করার স্বার্থে অনতিবিলম্বে এই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণের মধ্য হতে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবীত সৎ ও প্রশাসনিক এবং গবেষণায় অভিজ্ঞ শিক্ষকবৃন্দের মধ্য হতে গ্রহণযোগ্যতা বিবেচনা সাপেক্ষে যেকোনো একজনকে কোষাধ্যক্ষ পদে নিয়োগ দানের জন্য সরকারের আশু দৃষ্টি আকর্ষণ করার ব্যাপারে সর্বসম্মতভাবে মত প্রকাশ করে। 

তিনি আরও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে গ্রেড-১ পদ ৩৬ জন,গ্রেড-২ পদে ৪৬ জন এবং গ্রেড-৩ পদে ৭৪ জন মিলে সর্বমোট ১৫৬ জন অধ্যাপক কর্মরত আছেন৷ তাই বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়ন ও স্থিতিশীলতার স্বার্থে উক্ত শিক্ষকবৃন্দের মধ্য থেকেই কোষাধ্যক্ষ নিয়োগ প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। 

এসময় উপস্থিত ছিলেন জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ড. এ. এম. এম. গোলাম আদম, কার্যনির্বাহী সদস্য অধ্যাপক ড. নুরুল আমিন,শিক্ষক সমিতির ২০১৭-২০১৮ সেশনের কার্যনির্বাহী কমিটির কোষাধ্যক্ষ এবং হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ শফিকুল ইসলাম, গণিত বিভাগের অধ্যাপক ড. সিদ্ধার্থ ভৌমিক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ড. মো. কামাল হোসেন সহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা

news