রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত


সিরাজগঞ্জের শাহজাদপুরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে 'বাংলা কথাসাহিত্য পর্ব-পর্বান্তর' শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী অ্যাকাডেমিক ভবন-১ এর টেগোর লেকচার থিয়েটারে সকাল ১০টায় আন্তর্জাতিক সেমিনারটি অনুষ্ঠিত হয়। 

বাংলা বিভাগের চেয়ারম্যান ড. ফখরুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের প্রখ্যাত গবেষক, প্রাবন্ধিক ও সম্পাদক সৌমিত্র লাহিড়ী। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক ও প্রখ্যাত মনোচিকিৎসক মামুন হুসাইন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বাংলা কথাসাহিত্য দুই শত বছরের পথ অতিক্রম করেছে। এর আঙ্গিকের মধ্যেই রয়েছে আন্তর্জাতিকতা। বাস্তব জীবনের কথা কথাসাহিত্যে প্রতিফলিত হয় বলে এর জনপ্রিয়তা। স্থান- কালের ভেদে এর পালাবদল ঘটেছে। 

তিনি আরও বলেন,  কথাসাহিত্য মানুষের জীবন ও সংস্কৃতিকে প্রকাশ করে। সাহিত্যকে জীবনবাদী হতেই হয়।

প্রবন্ধকার হিসেবে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের কাজী কামাল নাসের, পিন্টু ভৌমিক, অধ্যাপক উদয় শংকর বিশ্বাস ও অধ্যাপক আনোয়ার হোসেন। প্রাবন্ধিকদের প্রবন্ধে দুই বাংলার প্রাচীন এবং বর্তমান সময়ের সাহিত্য ও সাহিত্যিকদের সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য উঠে আসে। এছাড়াও তাঁরা দুই বাংলার মধ্যে বাংলা সাহিত্যে, সাংস্কৃতিক ও সামাজিক সম্পর্কের নানাদিক নিয়েও কথা বলেন।

সেমিনার শেষে অতিথি শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।এসময় বাংলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

news