এস্তোনিয়ায় নির্বাচনে প্রধানমন্ত্রী কালাসের রিফর্ম পার্টির জয়ী

এস্তোনিয়ায় নির্বাচনে প্রধানমন্ত্রী কাজা কালাসের মধ্য-ডান রিফর্ম পার্টির জয়ী হয়েছে। ইউক্রেনের সমর্থনে ইউরোপের অন্যতম উচ্চকন্ঠ দেশ হলো এস্তোনিয়া।

৯৯ শতাংশ ভোট গণনায় এ উদারপন্থী দল পেয়েছে ৩১.৬ শতাংশ ভোট। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে ইউরোসেপ্টিক ইকেআরএফ পার্টি। দলটি পেয়েছে ১৬.১ শতাংশ ভোট। এতে ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়া নিয়ে লোকদের উদ্বেগের বিষয় প্রকাশ পেয়েছে। এস্তোনিয়ার জাতিগত রুশদের সমর্থক দল সেন্টার পার্টি এ নির্বাচনে পেয়েছে ১৪.৭ শতাংশ ভোট।

বাল্টিক দেশটির রাজধানী তালিনের এক হোটেলে দলের নেতা ও উৎফুল্ল সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতাকালে ৪৫ বছর বয়েসি নারী প্রধানমন্ত্রী কালাস বলেন, “চূড়ান্ত না হলেও এ ফলাফল আমাদের একত্রে একটি ভাল সরকার গড়ার শক্ত ম্যান্ডেট প্রদান করেছে।”

প্রাথমিক ফলাফলে দেখা গেছে যে, ১০১ সদস্যের পার্লামেন্ট বা রিগিকোগু’র সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য তাদের ভোটের ৫ শতাংশ ভোট লাভকারী ছয়টি দলের সমর্থন দরকার হবে। এসব দলের মধ্যে রয়েছে নবাগত এস্তি-২০০ ও লিবারেল সেন্ট্রিস্ট পার্টি। নির্বাচনে ৬৩.৭ শতাংশ ভোট পড়েছে। এর আগের নির্বাচনে এমনি ভোট পড়েছিল।

রাশিয়ার উত্তরপশ্চিম সীমান্তে অবস্থিত ছোট বাল্টিক দেশ এস্তোনিয়ার জন সংখ্যা মাত্র ১৩ লাখ। ২০২২ সালে ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেনে হামলা চালানোর পর তার বিরুদ্ধে সবচাইতে সোচ্চার ইউরোপীয় দেশগুলোর শীর্ষে রয়েছে এস্তোনিয়া। দেশটি ই্উক্রেনকে তার জিডিপির এক শতাংশেরও বেশি সামরিক সহায়তা প্রদান করছে। অর্থনীতির আকার বিবেচনা করলে এটি হচ্ছে কিয়েভকে দেয়া যে কোন দেশের তুলনায় সবচাইতে বেশি সামরিক সহায়তা।

কালাস বলেন যে, তিনি যে সরকার গঠন করবেন তা রাশিয়ার ওপর চাপ প্রয়োগের অব্যাহত রাখার আহ্বান জানাবে। তিনি সাংবাদিকদেরকে বলেন, “আমরা আমাদের নিরাপত্তায় বিনিয়োগ করেছি। আমাদের আগ্রাসী প্রতিবেশি ধ্বংস হয়নি এবং হবেও না। তাই আমাদেরকে সে বিষয়টি মাথায় রেখে কাজ করতে হবে।”

রিফর্ম পার্টি হচ্ছে একটি মধ্য-ডান দল। ব্যবসায়ী ও তরুণ পেশাজীবীদের মধ্যে দলটি বেশ জনপ্রিয়। দলটি তাদের সামরিক ব্যয় জিডিপির অন্তত তিন শতাংশ বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে। দলটি সমকামিতার অনুমোদন দিয়ে একটি আইনও পাস করতে চায় বলে জানা গেছে।

সর্বশেষ ফল অনুযায়ী রিফর্ম পার্টি পার্লামেন্টে ৩৭টি আসন লাভ করবে। সেকারণে দেশ শাসন ও সরকার গঠনের জন্য কালাসের ছোট ছোট দলগুলোর সমর্থন দরকার হবে।

এনবিএস/ওডে/সি

news