বাহরাইনসহ সব প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায় ইরান: মুখপাত্র

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক স্থাপনের নীতির ভিত্তিতে ইরান বাহরাইনসহ সবগুলো আঞ্চলিক দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে আগ্রহী বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি। গত সপ্তাহে চীনের মধ্যস্থতায় সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের চুক্তি হওয়ার পর তেহরানের এ আগ্রহের কথা জানালেন কানয়ানি।

তিনি গতকাল (মঙ্গলবার) ইরানের আরবি ভাষার নিউজ চ্যানেল আল-আলমকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠার যে নীতি তেহরান গ্রহণ করেছে বাহরাইনসহ কোনো দেশই তার বাইরে নয়। ২০১৬ সালে সৌদি আরবের পরপরই ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিল বাহরাইন।  

ইরানের এই মুখপাত্র বলেন, পারস্পরিক স্বার্থ রক্ষার ভিত্তিতে এই সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায় তেহরান। ‘এক্ষেত্রে বাহরাইন কোনো ব্যতিক্রম নয়’ উল্লেখ করে কানয়ানি বলেন, মানামার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের ব্যাপারেও কূটনৈতিক প্রচেষ্টা চলছে। এক্ষেত্রে সংসদীয় কূটনীতিকেও কার্যকর করা হয়েছে বলে তিনি জানান।

২০১৬ সালের শুরুতেই প্রখ্যাত সৌদি শিয়া আলেম শেখ নিমর বাকির আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করে রিয়াদ। ওই ঘটনায় ইরানের সাধারণ জনতা প্রচণ্ড ক্ষুব্ধ হয় এবং উত্তেজিত জনতা তেহরানস্থ সৌদি দূতাবাসসহ দেশটির দু’টি কূটনৈতিক মিশনে হামলা চালায়।

ওই ঘটনার জের ধরে ২০১৬ সালের ৪ জানুয়ারি সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। রিয়াদকে অনুসরণ করে একইদিন তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে মানামা।

তবে আঞ্চলিক আর কোনো দেশ সৌদি আরব বা বাহরাইনকে অনুসরণ করেনি। দীর্ঘ সাত বছর সম্পর্ক ছিন্ন থাকার পর ইরান ও সৌদি আরব গত শুক্রবার চীনের রাজধানী বেইজিং-এ নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের জন্য একটি চুক্তি সই করে।
খবর পার্সটুডেে/এনবিএস/২০২৩/একে

news