পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা টয়লেট পেপারের মতোই ফালতু, ক্ষোভ উগরে দিল রাশিয়া

 রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট তথা আন্তর্জাতিক অপরাধী আদালতের চোখে পুতিন শুধু অপরাধী নন, ইউক্রেনের শিশুদের উপর নির্বিচার আক্রমণের অভিযোগও রয়েছে, তাঁর বিরুদ্ধে। তবে মস্কো স্পষ্ট জানিয়েছে, এই গ্রেফতারি পরোয়ানাকে তারা পাত্তা দেয় না।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Putin) বিরুদ্ধে আন্তর্জাতিক ফৌজদারি আদালতের পরোয়ানা (Warrant) জারির সিদ্ধান্তকে বেআইনি বলেছে মস্কো। রাশিয়ার তরফে বলা হয়েছে, তারা আইসিসির সদস্য নয়। সুতরাং পুতিনের বিরুদ্ধে এই গ্রেফতারি পরোয়ানা আসলে ছেলেমানুষি। গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে প্রতিক্রিয়া জানিয়েছেন রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট। তিনি এই পরোয়ানাকে ‘টয়লেট পেপার’ (Toilet Paper) বলেছেন। প্রাক্তন প্রেসিডেন্ট জানিয়েছেন, রাশিয়ার কাছে এই পরোয়ানাটার কোনও মূল্যই নেই। এটা একটা ফালতু জিনিস, টয়লেট পেপারের মতো। কারণ, মস্কো নেদারল্যান্ডসের হেগের এই আন্তর্জাতিক আদালতকে স্বীকৃতি দেয় না।

রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ওই আদালতের আওতায় পড়েন না। তাই তাদের জারি করা কোনও পরোয়ানার কোনও অর্থ নেই। বস্তুত, রাশিয়ার কাছে এই পরোয়ানার কোনও মূল্যই নেই।

প্রসঙ্গত, আইসিসির এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর কথায়, আইসিসির এই পদক্ষেপ শুধু ঐতিহাসিক নয়। সাহসীও বটে। গত বছর ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে আঘাত হেনেছিল রাশিয়া। তারপর থেকে রুশ সেনা ইউক্রেনীয় শিশুদের যেভাবে নির্বাসিত করেছে তা ভয়ঙ্কর বলে উল্লেখ করেছে আইসিসি।
খবর দ্য ওয়ালের /এনবিএস ২০২৩/একে 

news