রাশিয়া সফরে মস্কো পৌঁছেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তিন দিনের রাষ্ট্রীয় সফরে আজ সোমবার রাশিয়ার রাজধানী মস্কো পৌঁছেছেন। এ সফরে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন।

রাশিয়া এবং চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক যখন যেকোনো সময়ের চেয়ে ঘনিষ্ঠ তখন চীনা নেতার এই সফর অনুষ্ঠিত হচ্ছে। প্রেসিডেন্ট পুতিন এবং শি জিনপিংয়ের মধ্যে বৈঠকের সময় দুই পক্ষ তেল এবং সামরিক খাতে কৌশলগত সহযোগিতা নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি তারা ইউক্রেনের চলমান সংঘাত নিয়েও কথা বলবেন।

মস্কোর ভিনুকোভো বিমানবন্দরে অবতরণের পর চীনা প্রেসিডেন্ট বলেন, তিনি আবারও রাশিয়া সফরে আসতে পেরে ভীষণ খুশি। এ সময় তিনি চীন এবং রাশিয়ার মধ্যে ভালো সম্পর্ক বজায় রাখার ওপর গুরুত্ব আরোপ করেন। শি জিনপিং বলেন, এই সম্পর্ক ধরে রাখা শুধুমাত্র দুই দেশের জনগণের স্বার্থে নয় বরং বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বার্থে। 

তিনি আরো বলেন, বর্তমানে সংঘাতময় বিশ্বে রাশিয়ার সঙ্গে মিলে চীন জাতিসংঘ-কেন্দ্রিক যে ব্যবস্থা রয়েছে তার আওতায় সকট সমাধানে প্রস্তুত রয়েছে। আন্তর্জাতিক আইনের ভিত্তিতে বিশ্বব্যবস্থা রক্ষা করার জন্যও শি পিনজিং প্রস্তুত বলে তিনি জানান। 

আজই দিনের শেষে চীনা নেতা প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠক করবেন। তবে মূল আলোচনা অনুষ্ঠিত হবে আগামীকাল মঙ্গলবার। মস্কো সফরের সময় চীনা নেতা রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে। এসফেরর সময় মস্কো ও বেইজিং এক ডজন মতো চুক্তি সই করবে বলে ধারণা করা হচ্ছে। সফর শেষে দুই নেতা গুরুত্বপূর্ণ যৌথ বিবৃতি প্রকাশ করবেন।
খবর পার্সটুডে/ এনবিএস ২০২০/একে

news