রমজান উপলক্ষে সাজানো হলো ইস্তাম্বুলের আয়া সোফিয়া মসজিদ

তুরস্কের বৃহত্তম নগরী ইস্তাম্বুলের ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদকে পবিত্র রমজান উপলক্ষে মনোরম সাজে সজ্জিত করা হয়েছে। ইস্তাম্বুলের গভর্নর আলী ইয়েরলিকায়া সুসজ্জিত মসজিদের ভিডিও তার টুইটারে শেয়ার করেছেন।

তিনি বলেন, এ বছর আমরা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ উচ্চারণের মধ্যদিয়ে পবিত্র রমজানকে স্বাগত জানিয়েছি। আমরা পবিত্র মাসটি পেয়ে অত্যন্ত আনন্দিত। আয়া সোফিয়া মসজিদে মিনারের আলোকসজ্জায় ইস্তাম্বুল ও আমাদের হৃদয় উভয়ই আনন্দে উচ্ছসিত।

আয়া সোফিয়া বর্তমান যুগ শুরুর ৫৩২ বছর আগে নির্মিত হয়। মুসলমানরা ইস্তাম্বুল জয় করার পর ১৪৫৩ সালে এটিকে মসজিদে রূপান্তরিত করা হয়। এর আগে এটি ৯১৬ বছর গীর্জা হিসেবে ব্যবহৃত হয়। এছাড়া ৮৬ বছর এটি ছিল একটি যাদুঘর। তবে ১৪৫৩ থেকে ১৯৩৪ সাল পর্যন্তু প্রায় ৫০০ বছর আয়া সোফিয়া মসজিদ হিসেবে ব্যবহৃত হয়েছিল। ১৯৮৫ সালে ইউনেস্কো আয়া সোফিয়াকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করার কথা ঘোষনা করে।

আয়া সোফিয়া তুরস্কে পর্যটকদের জন্য শীর্ষ গন্তব্য। দেশি-বিদেশী পর্যটকরা স্থানটি পরিদর্শনে আসেন। প্রায় ৮৮ বছর পর গত বছর আয়া সোফিয়ায় প্রথম তারাবিহ নামাজ আদায় করা হয়। ২০২০ সালে আয়া সোফিয়ার মসজিদের মর্যাদা পুণপ্রতিষ্ঠা করা হয়। এ বছর ২৪ জুলাই থেকে এ মসজিদ নামাজের জন্য খুলে দেয়া হয়।

এনবিএস/ওডে/সি

news