নারী অধিকার নিয়ে সরব আমেরিকার ফার্স্ট লেডি

 নারী দিবস উদযাপনের এখনও মাস পেরোয়নি। আর তার আগেই নারীদের অধিকার (women right) সম্পর্কে মুখ খুললেন আমেরিকার (USA) ফার্স্ট লেডি জিল বাইডেন (Jill Biden)। ২২ মার্চ একটি অনুষ্ঠানে মেয়েদের অধিকার সম্পর্কে বক্তব্য পেশ করেন জো বাইডেনের স্ত্রী।

নারীদের ইতিহাস সম্পর্কিত একটি ইভেন্টে অংশগ্রহণ করেন জিল বাইডেন। সেখানেই তাঁর বক্তব্য পুরুষদেরও এগিয়ে আসতে হবে নারীদের অধিকার রক্ষার্থে। এই অনুষ্ঠানে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং কমলা হ্যারিসও উপস্থিত ছিলেন।

জিল বলেন, মহিলারা নিজের জন্য যে জায়গাটি বেছে নিয়েছেন তার জন্য যথেষ্ট অনুতাপ বোধ করেন তিনি। পাশাপাশি, তাঁর মতে, মেয়েরা নিজেদের যে যুদ্ধ অনেক দিন আগে জিতে গেছে বলে মনে করেন তা আসলে এখনও চলছে। নারীদের সমান অধিকার নিয়ে যে যুদ্ধ চলে আসছে দীর্ঘদিন ধরে তারও এবার অবসান হওয়া প্রয়োজন বলে মনে করেন জিল। এর সঙ্গেই জিলের সংযোজন যে মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং তাদের সামনের সারিতে নিয়ে আসার জন্য পুরুষদের আরও বেশি সক্রিয় হতে হবে।

প্রসঙ্গত, আমেরিকার সুপ্রিম কোর্ট ২০২২ এর জুনে মহিলাদের গর্ভপাতের বিষয়ে বড় সিদ্ধান্ত ঘোষণা করেছিল। সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে গর্ভপাতকে নিষিদ্ধ ঘোষণা করার পথে আর কোনও বাধাই রইল না আমেরিকার রাজ্যগুলির। রিপাবলিকান রাজ্যগুলি এই ঘোষণার ফলে তাদের আইন পরিবর্তন করেছে। একাধিক রাজ্যে মহিলাদের গর্ভপাতের সময়সীমা কমিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি, গর্ভপাতকে ইতিমধ্যেই নিষিদ্ধ ঘোষণা করেছে কিছু রাজ্য।

এই অনুষ্ঠানে জিল বাইডেনের পাশাপাশি, আমেরিকার রাষ্ট্রপ্রধান জো বাইডেনও ছিলেন অন্যতম বক্তা। তাঁর কথায় এই মুহূর্তে আমেরিকায় যে কটি সমস্যা রয়েছে সেগুলির বেশিরভাগই মহিলাদের আর্থিক নিরাপত্তার সঙ্গে সম্পর্কিত। নারীদের উন্নততর ভবিষ্যতের জন্য সকলকে সচেষ্ট হতে হবে। তাঁদের আরও বেশি কাজের সুযোগ করে দিতে হবে এমনটাই মত বাইডেনের।
খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২৩ /একে

news