ইইউ’র প্রতি জেলেনস্কি হতাশা : জঙ্গী বিমান, ট্যাংক দাও, অন্যথায় যুদ্ধ দীর্ঘায়িত হবে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে অত্যাধুুনিক অস্ত্রশস্ত্র সরবরাহের ব্যাপারে প্রকাশ্যে অস্বাভাবিক হতাশা ব্যক্ত করেছেন। আল-জাজিরা, টিআরটি ওয়ার্ল্ড

তিনি ইউরোপীয় নেতাদেরকে বলেছেন যে, তার দেশের সামরিক বাহিনীর জন্য বিশেষ করে জঙ্গী বিমান ও দূরপাল্লার ক্ষেপনাস্ত্র ব্যবস্থা দ্রুত সরবরাহ করতে বলেছেন অন্যথায় তাদেরকে বছরের পর বছর ধরে যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য প্রস্তত থাকতে হবে।

ইউক্রেনের দক্ষিণপশ্চিমের যুদ্ধবিধ্বস্ত রণাঙ্গনে দু’দিনে তৃতীয় পরিদর্শন শেষে ট্রেনে করে রাজধানী কিয়েভে ফেরছিলেন তিনি। এ সময় ভিডিও লিংকের মাধ্যমে এক আবেগাপ্লুত বক্তব্যে জেলেনস্কি যা দেখতে পেয়েছেন তা ব্রাসেলসে সমবেত ইইউ নেতাদের কাছে তা তুলে ধরেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বৃহস্পতিবার কড়া ভাষার এ ভাষনে বলেন,  জোট হিসেবে ইইউকেই সিদ্ধান্ত নিতে হবে যে তারা ইউক্রেনে রাশিয়ার হামলাকে রোধ করবে না কি তা দ্বিতীয় বছর পার হতে দেবে। তিনি ১০ লাখ কামানের গোলা পাঠানোর ইইউ পরিকল্পনাকে স্বাগত জানান। তবে তিনি বলেন যে, তার দৃঢ়বিশ্বাস, রাশিয়ার বাহিনী হটিয়ে দেয়ার জন্য তার এখন দরকার জঙ্গী বিমান ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র।

ইউক্রেনকে সহায়তা প্রদান সত্ত্বেও জেলেনস্কি জোটটির প্রতি হতাশা ব্যক্ত করেন। তিনি অভিযোগ করেন যে, মস্কোর উপর আরো অবরোধ আরোপের ইইউ কোন জোর চেষ্টা চালাচ্ছে বলে মনে হচ্ছে না। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন যে, ইউরোপ এ অশুভ শক্তিকে পুণর্গঠিত হওয়ার সুযোগ দিলে তারা বছরের পর বছর ধরে যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রস্ততি নেবে। এটি রোধ করবেন কিনা সে স্দ্ধিান্ত আপনাদের ওপরই নির্ভর করছে।

এনবিএস/ওডে/সি

news