অর্থনীতির জন্যে কঠিন বছর এটি, বিশ^প্রবৃদ্ধি নামবে ৩ শতাংশের নিচে, শঙ্কা আইএমএফ’র

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেছেন, বিশ্ব অর্থনীতি ২০২৩ সালে আরেকটি কঠিন বছরের মুখোমুখি হবে। আইএমএফ প্রধান বলেন, মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করার জন্য নিম্ন পর্যায় থেকে অনেক বেশি সুদের হারে দ্রুত পরিবর্তন জরুরি। মূল্যস্ফীতি অনিবার্যভাবে কিছু উন্নত অর্থনীতিতে ব্যাংকিং খাতে অশান্তি সৃষ্টি করেছে এবং নীতি বাস্তবায়নের পর্যায়কে কঠিন করে তুলেছে।

চীনে অনুষ্ঠিত বোয়াও ফোরামে জর্জিয়েভা বলেন, আমরা আশা করছি ২০২৩ আরেকটি কঠিন বছর হবে, যেখানে [ইউক্রেনের সংঘাতের] প্রভাব এবং আর্থিক কঠোরতার প্রভাবে বিশ্বব্যাপী প্রবৃদ্ধি ৩ শতাংশের নিচে নেমে আসবে।

জর্জিয়েভা বলেন, বাণিজ্য একীকরণ বহু দশক ধরে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল উপাদান হয়ে উঠেছে। কিন্তু সরবরাহের যোগানকে আরো নিরাপদ এবং বৈচিত্রময় করা গুরুত্বপূর্ণ। এই উদ্বেগগুলিকে মোকাবেলা করার জন্য একটি বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি প্রয়োজন - যেখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ একসাথে কাজ করা, উদাহরণস্বরূপ, একটি ন্যায়সঙ্গত উপায়ে আন্তর্জাতিক বাণিজ্যকে পুনরুজ্জীবিত করা এবং অর্থনৈতিক যুক্তির উপর ভিত্তি করে সরবরাহ শৃঙ্খলে বৈচিত্র আনা। এই পরিস্থিতিতে, জর্জিভা দেশগুলিকে সবচেয়ে বেশি প্রয়োজনের সাথে সংহতি প্রকাশ করার আহ্বান জানিয়েছেন। তিনি দুর্বল ব্যক্তিদের সুরক্ষা এবং তাদের লক্ষ্যযুক্ত সহায়তা প্রদানের গুরুত্বের উপরও জোর দেন।

এনবিএস/ওডে/সি

news