টর্নেডোয় যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ২২, শতাধিক আহত

যুক্তরাষ্ট্রের অন্তত ৮টি অঙ্গরাজ্যে কমপক্ষে ৬৯টি প্র্বল টর্নেডোর আঘাত হেনেছে। এতে মৃতের সংখ্যা বেড়ে বেড়ে ২২ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে আরো শতাধিক মানুষ। বিদ্যুৎহীন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ । ঝড় কবলিত এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার শক্তিশালী এই টর্নেডো আঘাত হানে। শনিবার তা ক্রমেই দেশটির আরকানসাস অঙ্গরাজ্য হয়ে পূর্বদিকে অগ্রসর হতে থাকে । এতে অসংখ্য বাড়ি-ঘর বিধ্বস্ত হয় এবং গাছপালা উপড়ে যায়।

খবরে বলা হয়েছে,  তথাকথিত সুপারসেলের উপর্যুপরি সম্মিলনে ঘুর্ণায়মান শক্তিশালী টর্নেডোয় রূপ নিয়েছে। এ ঝড়ের প্রায় যুক্তরাষ্ট্রের সাড়ে ৮ কোটি মানুষের বাসস্থান ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সঙ্গে বৈদ্যুতিক লাইন ছিঁড়ে যাওয়ায় হাজার হাজার মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছেন। ঝড়ো বাতাস রাস্তার যানবাহনগুলোও উড়িয়ে নিয়ে যায়। এর অনেকগুলো মিসিসিপি নদীতে গিয়ে পড়ে।

শক্তিশালী এই টর্নেডোয় শনিবার আরকানসাসের গভর্নর সারাহ হাকাবি স্যান্ডার্স শুধু তার রাজ্যেই অন্তত পাঁচজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। এছাড়াও লিটল রক থেকে প্রায় ১০০ মাইল (১৬০ কিমি) পূর্বে উইনে আরকানসাসে ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নর্থ লিটল রকে ১ জন নিহত ও অন্তত ৫০ জনকে আহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রে মধ্যাঞ্চলে আঘাত হানা এ ঝড়ের ক্ষয়ক্ষতি ও হতাহতের প্রকৃত সংখ্যা মাঠ পর্র্যায় থেকে খবর না পাওয়া পর্যন্তু স্পষ্ট বলা যাবে না। যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ জানিয়েছে, অসংখ্য টর্নেডো সেখানে আঘাত হেনেছে।

বেলভিদেরের থিয়েটারের চাল উড়ে যায়। এতে ১ জন নিহত ও ২০ জন আহত হয়। শনিবার কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত এলাকাটি পরিদর্শন করেন। অঞ্চলটিতে নিহত ৭ জনের মধ্যে রোজ ক্রিকেই ৪ জন মারা গেছেন একজন উদ্ধারকর্মী জানান।

আবহাওয়া বিভাগ জানায়, আরকানসাসে অন্তত ৫ জন নিহত ও বহু মানুষ আহত হয়েছেন। তাদের অনেকের অবস্থা সংকটজনক। লিটল রকের মেয়র বলেন, রাজধানীতে ব্যাপক ক্ষয়্ক্ষতি হয়েছে। নগরী বাসিন্দা এন্টোনিও আলেকজান্ডার ৯৪২) বলেন, ‘ঝড় তার এপার্টমেন্টভবনের ছাদ উড়িয়ে নিয়ে গেছে। তার ঘরের জিনিসপত্রও উড়ে গেছে। তিনি এ সময় তার ৫ বছরের মেয়েকে কোলের ভেতরে আ^কড়ে ধরে কোন রকমে রক্ষা পেয়েছেন। তিনি ও তার মেয়ের কেউই অ্বশ্য কোন আঘাত পাননি।’ লিটল রকের বাসিন্দা কার্লা গ্রিবস(৩২) বলেন,  ‘এটি ছিল খুবই খারাপ অবস্থা।’

টর্নেডোয় ওবিনসনে ভবন ধসে ৩ জন নিহত হন। টর্নেডো সেখান থেকে ইন্ডিয়ানার দিকে অগ্রসর হয়। সেখানে সুভিলিভিয়ান কাউন্টিতে আরো ৩ জন নিহত হয় বলে কর্মকর্তার জানিয়েছেন।

এনবিএস/ওডে/সি

news