ইউক্রেনের বৈদেশিক মুদ্রা রেকর্ড বৃদ্ধি

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির উপদেষ্টা ওলেগ উস্টেনকো জানিয়েছেন, পাঁচ মাসেরও বেশি সময় ধরে দেশটির আমদানি ব্যয় মেটানোর জন্যে যথেষ্ট বৈদেশিক মুদ্রা মজুদ রয়েছে। কারণ ইউক্রেনের রিজার্ভ রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। ইউক্রেনের স্বর্ণ এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বকালের সর্বোচ্চ ৩০ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

ওলেগ উস্টেনকো বলেন, আমাদের বৈদেশিক রিজার্ভ এক দশকের সর্বকালের সর্বোচ্চ পরিমানে পৌঁছেছে। উসটেনকোর মতে, অর্থনৈতিক পরিস্থিতি স্থিতিশীল বলে মনে করা হয় যদি রিজার্ভ কমপক্ষে তিন মাসের জন্য দেশের আমদানির জন্য যথেষ্ট হয়। তবে তিনি সতর্ক করে বলেছেন ইউক্রেনে মুদ্রাস্ফীতি ২০২৩ সালে ২৫ শতাংশে উঠতে পারে। যুদ্ধরত উত্তেজনা এবং দেশের অবকাঠামোতে আক্রমণ তীব্র হলে মুদ্রাস্ফীতি আরো বাড়তে পারে।

ইউক্রেনের ন্যাশনাল ব্যাঙ্ক এর আগে জানায় ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের আন্তর্জাতিক রিজার্ভ মাসে সাড়ে ৩ শতাংশ হ্রাস পেয়েছে এবং এর পরিমাণ প্রায় ২৯ বিলিয়ন ডলার। ইউক্রেনের আন্তর্জাতিক রিজার্ভ গত বছরের তুলনায় ৭.৯ শতাংশ কমেছে, প্রাথমিক তথ্য অনুসারে ১ জানুয়ারি পর্যন্ত মোট ২৮.৫ বিলিয়ন হয়েছে।

মার্চ মাসে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল ইউক্রেনের জন্য একটি চার বছরের ১৫.৬ বিলিয়ন ডলার ঋণ প্রোগ্রাম অনুমোদন করেছে যা একটি বিস্তৃত ১১৫ বিলিয়ন  ডলার আন্তর্জাতিক সহায়তা প্যাকেজের অংশ হিসাবে এসেছিল। এ ঋণ একটি বড় আকারের সামরিক সহায়তা হিসেবে এসেছে। দেশটির আগের ৫ বিলিয়ন ডলার আইএমএফ কর্মসূচির মেয়াদ শেষ হয়েছে গত বছর।

এনবিএস/ওডে/সি

news