ভারতে বিবিসির বিরুদ্ধে মামলা করল ইডি

 কর্মকর্তারা জানিয়েছেন, বৈদেশিক মুদ্রা আইন লংঘনের অভিযোগে বৃহস্পতিবার এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি) এই মামলাটি দায়ের করে। এটাই প্রথম নয়। এর আগেও লণ্ডনভিত্তিক এই সম্প্রচার মাধ্যমটি তদন্তের মুখে পড়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আয়কর কর্তৃপক্ষ কর ফাঁকির অভিযোগে বিবিসির কার্যালয়ে তল্লাশি চালিয়েছে। গুজরাট দাঙ্গা নিয়ে একটি তথ্যচিত্র সম্প্রচারের পরই বিবিসির বিরুদ্ধে এই কার্যক্রম শুরু হয়েছে। তথ্যচিত্রটিতে মোদি যখন গুজরাটের মূখ্যমন্ত্রী ছিলেন তখন দাঙ্গায় তার ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। 
ইতোমধ্যেই ইডির পক্ষ থেকে বিশেষ কিছু সংস্থার কাছ থেকে নথিপত্র চেয়ে পাঠানো হয়েছে। এই লেনদেনে কোনোভাবে বিদেশি বিনিয়োগ আইন, এফডিআই লঙ্ঘিত হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি), আইটি বিভাগ, জানিয়েছিল যে, বিবিসি গ্রুপের বিভিন্ন সংস্থার দেখানো আয় এবং মুনাফা ভারতে তাদের আয়ের সঙ্গে ‘সামঞ্জস্যপূর্ণ নয়’ এবং অনেক ক্ষেত্রে কর ফাঁকির ঘটনাও ঘটেছে।

বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা আইনের আওতায় কোম্পানির কিছু কর্মকর্তারা নথি ও বিবৃতি রেকর্ড করার জন্য বলেছিল ইডি। প্রতিবেদনে বলা হয়েছে, আইন লঙ্ঘনের জন্য বিবিসিতে তদন্ত করা হবে।

গত ফেব্রুয়ারিতে আয়কর কর্তৃপক্ষ জানিয়েছিল, তারা বিবিসির হিসাব-নিকাশ বইয়ে তারা অনিয়ম পেয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ভারতে আয়ের কিছু অংশ প্রকাশ করা হয়নি। করের কিছু অংশ ফাঁকি দেওয়া হয়েছে। বিবিসি এখনো অভিযোগের বিষয়ে কোনো জবাব দেয়নি।

এনবিএস/ওডে/সি

news