মাস্টারমাইন্ডের পরিচয় প্রকাশ করলো রুশ গোয়েন্দা সংস্থা

সেন্ট পিটার্সবার্গ শহরে রাশিয়ার সামরিক ব্লগার ভ্লাদলেন তাতারস্কিকে হত্যার ১০ দিন পর অবশেষে আসল মাস্টারমাইন্ডের পরিচয় উন্মোচন করলো রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি। সংস্থাটি জানিয়েছে, এই সন্ত্রাসী হামলার মাস্টারমাইন্ড এক ইউক্রেনীয় নাগরিক। তার নাম ইয়ুরি ডেনিসভ। জানা গেছে, তাতারস্কিকে হত্যার জন্য তিনিই এই বোমা হামলার পরিকল্পনা সাজিয়েছিলেন। 

গত ফেব্রুয়ারি মাসে কিয়েভ থেকে লাটভিয়া হয়ে রাশিয়া প্রবেশ করে ডেনিসভ। হামলার পরপরই তিনি আর্মেনিয়া ও তুরস্ক হয়ে রাশিয়া ছেড়ে পালিয়ে যান। ব্লগারকে হত্যার সঙ্গে সঙ্গে সন্ত্রাসী হামলায় যুক্ত দারিয়া ত্রেপোভা নামে এক নারীকে গ্রেপ্তার করা হয়। 

গোয়েন্দা সংস্থাটি বলছে, ডেনিসভ একজন মধ্যস্থতাকারির মাধ্যমে বোমাটি দারিয়া ত্রেপোভার কাছে সরবরাহ করে। এই দারিয়াই সেন্ট পিটার্সবার্গের ক্যাফেতে বোমাটি নিয়ে গিয়েছিল। ওই হামলায় তাতারস্কি নিহত হন এবং আরও বহু মানুষ আহত হন। 

হামলার আগে মস্কো অঞ্চলে অবস্থান করে তাতারস্কির বিষয়ে তথ্য সংগ্রহ করতে থাকে ডেনিসভ। রাশিয়া এখন তাকে ধরতে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে। এফএসবি এরইমধ্যে তার পরিচয় ও ছবি প্রকাশ করেছে।

এনবিএস/ওডে/সি

news