ভারতের বিভিন্ন রাজ্যে তীব্র তাপ প্রবাহ, সতর্কতা জারি

 ভারতে তীব্র তাপ প্রবাহের মধ্যে দেশটির আবহাওয়া অধিদফতর পশ্চিমবঙ্গ,পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, বিহার, সিকিম, উড়িষ্যা এবং উপকূলীয় অন্ধ্রপ্রদেশসহ বেশ কয়েকটি রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে।

একইসঙ্গে কয়েকটি রাজ্যে হিট স্ট্রোকজনিত কারণে মৃত্যুর ঘটনা ঘটেছে। তেলেঙ্গানায় সম্প্রতি চার জনের মৃত্যু হয়েছে। মহারাষ্ট্রে সম্প্রতি ১১ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়েছেন বহু মানুষ। ‘মহারাষ্ট্র ভূষণ’ নামে একটি পুরস্কার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল মহারাষ্ট্রে। এতে যোগ দিতে এসেছিলেন বহু মানুষ। সেখানে তীব্র তাপপ্রবাহে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়। বহু মানুষ অসুস্থ হয়ে পড়ায় তাদেরকে হাসপাতালে ভর্তি করতে হয়।

ভারতীয় আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা নরেশ কুমার জানান, ‘শুধু দিল্লিতে নয়, দেশটির উত্তর-পশ্চিম অঞ্চল জুড়ে তাপমাত্রা বৃদ্ধির জন্য দু’দিন তাপপ্রবাহ তীব্র হতে পারে। উত্তর-পশ্চিম ভারতের সমতল অঞ্চল এবং তৎসংলগ্ন মধ্যপ্রদেশ ও পূর্ব ভারতের অনেক অংশে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম, পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের অনেক অংশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে।

‘পূর্ব ভারতে, বিশেষ করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় গত চার দিন ধরে তাপপ্রবাহ দেখা যাচ্ছে। আমরা পশ্চিমবঙ্গের জন্য একটি কমলা সতর্কতা জারি করেছি’ বলে জানান ভারতীয় আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা নরেশ কুমার।

পশ্চিমবঙ্গের ১৮টি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, তিনি এপ্রিলে এত গরম কখনও দেখেননি। দুপুর থেকে বিকেল ৪টার মধ্যে লোকজনকে বাড়ির ভেতরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। আবহাওয়া অধিদফতর এরইমধ্যে ঝাড়খণ্ডের ১১টি জেলার জন্য মঙ্গলবার থেকে দু’দিনের জন্য মৌসুমের প্রথম তাপপ্রবাহের জন্য সতর্কতা জারি করেছে। রাজ্যের কিছু জেলায় দু’দিনেই তাপমাত্রা ৪৪ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। ২০ এপ্রিলের পর তাপপ্রবাহ থেকে রেহাই পাওয়ার আশা করা হচ্ছে।

বিহারে তীব্র তাপপ্রবাহ চলছে। পাটনা আবহাওয়া কেন্দ্র অনুসারে, সোমবার রাজ্যের বেশিরভাগ জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে রেকর্ড করা হয়েছিল।  পূর্ব চম্পারণ, খাগরিয়া এবং বাঙ্কায় তীব্র তাপপ্রবাহ ঘোষণা করা হয়েছে। অন্যদিকে,  পাটনা, ভাগলপুর, পূর্ণিয়া, সুপল, ভাগলপুর, শেখপুরা, বৈশালী, সীতামারি, আওরঙ্গাবাদ, কাটিহার, নওয়াদা এবং নালন্দাসহ ১১টি জেলায় তাপপ্রবাহের অবস্থা বিরাজ করছে।

পশ্চিমবঙ্গে আগামী শুক্রবার পর্যন্ত রাজধানী কোলকাতাসহ দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার ও বুধবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে আরও গরম বাড়তে পারে। ওই জেলাগুলোতে প্রবল তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

সোমবার রাজ্যের বিভিন্ন জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। বাঁকুড়া জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। বীরভূমের শ্রীনিকেতন, পানাগড়েও তাপমাত্রা ৪৩ ডিগ্রির ঘরে ছিল। শ্রীনিকেতনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস। পানাগড়ের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি। কোলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি বেশি।

এনবিএস/ওডে/সি

news