রাশিয়া থেকে ৩৪ জার্মান কূটনীতিককে বহিষ্কার

রাশিয়া থেকে জার্মানির ‘২০ জনের বেশি’ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তিকে এ তথ্য জানান। এর আগে জার্মানি রাশিয়ার বিপুল সংখ্যক কূটনীতিক বহিস্কার করে। তারই পাল্টা ব্যবস্থা হিসেবে মস্কো জার্মান কূটনীতিকদের বাহিস্কার করলো। 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ‘জার্মানিতে রাশিয়ার কূটনৈতিক মিশনের কর্মীদের আরেকটি গণবহিষ্কার’- এর নিন্দা জানানোর কিছু সময় পরই মারিয়া এ ঘোষণা দেন।

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা রাশিয়ার এই পদক্ষেপ আমলে নিয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বার্লিনের বৈরি পদক্ষেপের পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়া থেকে জার্মান কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। জার্মানির পত্রিকা বিলড-এর খবরে বলা হয়, বর্তমানে মস্কোতে জার্মানির দূতাবাসে ৯০ জন কর্মী আছেন। এর মধ্যে ৩৪ জনকে রাশিয়া ছাড়তে বলা হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, জার্মানিতে রাশিয়ার গোয়েন্দা উপস্থিতি কমাতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে দুই দেশের কেন্দ্রীয় সরকারই নিজ নিজ দূতাবাসের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করেছে।

রাশিয়ার দূতাবাসের কর্মীদের জার্মানি ছেড়ে যাওয়া এরই অংশ বলে মন্তব্য করেন ওই কর্মকর্তা। তবে ঠিক কতজন রাশিয়ান কূটনীতিক চলে গেছেন, তা জানাতে তিনি অস্বীকৃতি জানান। জার্মানির কূটনীতিকদের বহিষ্কারের প্রসঙ্গ জানতে চাইলে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘বার্লিনের এই পদক্ষেপের আমরা তীব্র নিন্দা জানাই। এই পদক্ষেপ দুই দেশের সম্পর্ককে ধ্বংসের দিকে নিয়ে যাবে।’

রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর জার্মানীর নিরাপত্তা বিভাগ তাদের দেশে রাশিয়ার গুপ্তচরবৃত্তির মাত্রা নজীরবিহীন বৃদ্ধিতে বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। তারা বলে, রাশিয়া তাদের কোম্পানি, কৌশলগত অবকাঠামো বিশেষকরে রেল ও সড়ক টার্গেট করে এসব তৎপরতা চালাচ্ছে।

গত বছরের প্রথম দিকে জার্মানি নিরাপত্তার প্রতি হুমকি হওয়ার কথা বলে ৪০ রুশ কূটনীতিককে বহিষ্কার করে। এছাড়া রুশ গোয়েন্দাদের সঙ্গে সম্পর্ক থাকার কারণে গত অক্টোবরে জার্মানির সাইবার নিরাপত্তা প্রধান আরনে শলহমকে চাকুরিচ্যুত করা হয়।

গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর থেকে দুই দেশের সম্পর্কের অবনতি ঘটে। যুদ্ধের আগে রাশিয়ার তেল ও গ্যাসের সবচেয়ে বড় ক্রেতা ছিল জার্মানি।

news