তুরস্কে বিশাল তেলক্ষেত্র আবিস্কৃত

তুরস্কে আবিস্কৃত হয়েছে একটি বিশাল তেলক্ষেত্র। সেখান থেকে  দিনে দশ লাখ ব্যারেল করে তেল তোলা যাবে। মঙ্গলবার তেলক্ষেত্র পাওয়ার সুসংবাদ ঘোষনা করেন দেশটির প্রেসিডেন্ট রিসিপ তায়েব এরদোগান। এ খনির তেল উন্নতমানের বলে তিনি জানান।

কারাপিনার সৌর বিদ্যুৎ কেন্দ্র এবং কেন্দ্রীয় কোনিয়া প্রদেশে অন্যান্য সদ্য সমাপ্ত প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, আমরা কুডি এবং গাবারে প্রতিদিন দশ লাখ ব্যারেল উৎপাদন ক্ষমতাসম্পন্ন তেলের মজুদ আবিষ্কার করেছি।' তিনি বলেন, তুরস্ককে আর জ্বালানীর জন্য অন্যের উপর নির্ভর করতে হবে না বরং তেল রফতানিকারক দেশে পরিণত হবো।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ২৬০০ মিটার (৮,৫৩০ ফু) গভীরতায় এ তেলের খনি আবিষ্কৃত হয়েছে। ১০০টি কূপ দিয়ে এসব তেল উত্তোলন করা হবে। এটি আমাদের দৈনিক চাহিদার এক দশমাংশ পূরণ করবে। তিনি আরো ঘোষণা করেন যে, গাবরের পেট্রোলিয়াম কূপের নামকরণ করা হয়েছে একজন তরুণ সঙ্গীত শিক্ষক আইবুকে ইয়ালসিনের নামে। তিনি ২০১৭ সালে দক্ষিণ-পূর্ব তুরস্কে সন্ত্রাসী হামলায় নিহত হন।

চলতি মাসের ১৪ তারিখে তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে ব্যাপক চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে এরদোগানকে। বিরোধী দলগুলোর জোটের প্রার্থীর বিজয়ের সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে বেশ কয়েকটি সংবাদমাধ্যম। তবে শেষ পর্যন্ত ব্যক্তিগত জনপ্রিয়তা ও নিজের কৌশল ফের জয়ী হতে পারেন এরদোগান।

এনবিএস/ওডে/সি

news