রাশিয়ার বিরুদ্ধে বাখমুতে ফসফরাস বোমা ব্যবহারে অভিযোগ ইউক্রেনের

ইউক্রেনের সেনাবাহিনীর পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, বাখমুত শহর যেন সাদা ফসফরাস বৃষ্টিতে ধূসর হয়ে উঠেছে।

সাদা ফসফরাস অস্ত্র নিষিদ্ধ নয়। তবে বেসামরিক এলাকায় এটার ব্যবহার যুদ্ধাপরাধের শামিল। ফসফরাসের কারণে আগুন দ্রুত ছড়ায় যা সহজে নেভানো যায় না। আগেও ফরফরাস বোমা ব্যবহার করার অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে।

রাশিয়া বিগত কয়েক মাস থেকেই বাখমুত দখলের জন্য চেষ্টা করে আসছে। তবে তাদের কৌশল প্রশ্নবিদ্ধ হয়েছে শুরু থেকেই। পশ্চিমা কর্মকর্তারা বলেছেন, সংঘর্ষে রাশিয়ার কয়েক হাজার সেনা নিহত হয়েছে। টুইটারে বলা হয়েছে, ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, বাখমুতের দখলের বাইরে থাকা এলাকাগুলোতে দাহ্য এই ফরফরাস হামলা চালানো হচ্ছে।

কিয়েভের বিশেষ বাহিনী কমান্ড বলেছে, মস্কো বাহিনী শহরটি ধ্বংসের প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে। তবে বলা হয়নি এই হামলা কখন চালানো হয়েছে। টুইটারে ইউক্রেন যে ফুটেজ শেয়ার করা হয়েছে, তাতে দেখা যায় উচু ভবনগুলোতে আগুন জ্বলছে। এই ভিডিও সম্ভবত নজরদারি ড্রোনের মাধ্যমে ধারণ করা হয়েছে। পোস্ট করা অন্যান্য ভিডিওতে দেখা যায়, মাটিতেও আগুন জ্বলছে।

গত বছর ইউক্রেনে পুরোদমে হামলা শুরু করার পর থেকে বেশ কয়েকবারই সাদা ফসফরাস ব্যবহারের অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। যুদ্ধের শুরুতেই মারিয়াপুল দখল করে নিয়েছে রাশিয়া।

মানবাধিকার থেকে সতর্ক করে দিয়ে বলা হয়েছে, স্বাস্থ্যের জন্য এই কেমিক্যাল অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এটার তাপ ক্ষমতা ৮০০ ডিগ্রি সেলসিয়াস। এতে শরীরের মাংস পুড়ে যেতে পারে। এটি অত্যন্ত আঠালো এবং অপসারণ করা কঠিন ও ব্যান্ডেজগুলো সরানো হলে পুনরায় জ্বলতে পারে।  

এনবিএস/ওডে/সি

news