সিনেটর ফেইনসটেইনকে পদত্যাগের আহ্বান নিউইয়র্ক টাইমস সম্পাদনা পরিষদের  

৮৯ বছর বয়সী মার্কিন সিনেটর ডিয়ানি ফেইনসটেইনের শারীরিক অবস্থার কথা ভেবে তার পদত্যাগ করা উচিত বলে মনে করছে পত্রিকাটির সম্পাদনা পরিষদ। এর আগে গত শুক্রবার (৫ মে) সিনেটর চাক স্কামারও তার পদত্যাগের বিষয়ে এরই মধ্যে জনগণকে চাপ প্রয়োগের আহবান জানিয়েছিলেন।

নিউইয়র্ক টাইমসের সম্পাদনা পরিষদ লিখেন, যদি তিনি তার সাংবিধানিক দায়িত্ব পালনে ব্যর্থ হন তবে পদত্যাগ করে দায়িত্বশীল উত্তরসুরীর কারো কাছে ক্ষমতা হস্তান্তর করা উচিত। সিনেটের সংখ্যা গরিষ্ঠ দলের সদস্য, চাক  স্কামার ও অন্যান্য ডেমোক্র্যাটিক নেতাদেরও বিষয়টি নিয়ে তার সঙ্গে কথা কথা বলা উচিত। একইসঙ্গে এটিও পরিষ্কার করা উচিত এটি কতটা গুরুত্বপূর্ণ।এদিকে দুই মাসেরও বেশি সময় ধরে সিনেটর ফেইনসটেইন তার স্বাস্থ্যগত জটিলতার জন্য দায়িত্ব পালনে অসমর্থ ছিলেন।

সম্পাদনা পরিষদ আরো লিখেন, সিনেটে তার অনুপুস্থিতি মার্কিন ভোটারদেরকে বঞ্চিত করছে। যেটি কিনা বেশ প্রভাব ফেলবে জনগণের উপর।
এর আগে বর্ষীয়ান এই সিনেটর অবসরের পাশাপাশি ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার ঘোষণা দিয়েছিলেন।

তবে তিনি আবারো রাজনীতিতে ফিরে আসতে পারেন এমন মন্তব্যের পর বিষয়টি সিনেটর স্কামার ও তার সতীর্থদের একটি কঠিন পরিস্থিতির মধ্যে ফেলেছে বলেও পত্রিকাটির সম্পাদনা পরিষদ উল্লেখ করেছে।

এদিকে ফেইনসটেইনের বিষয়ে মার্কিন প্রতিনিধি রো খান্না এক টুইট বার্তায় লিখেন, এখন তার পদত্যাগের উপযুক্ত সময়। আমরা সামনের দিকে দেশকে এগিয়ে নিতে চাই। যদিও জনগণের সেবা দিতেই তিনি তার জীবনের সময় ব্যয় করেছেন। আমরা তার যোগ্যতাকে অবমূল্যায়ন করছি না কারণ তিনি জনগণের দ্বারা নির্বাচিত একজন প্রতিনিধি।

এনবিএস/ওডে/সি

news