ইউক্রেন সীমান্তের কাছে ৪টি রুশ যুদ্ধবিমান-হেলিকপ্টার ভূপাতিত

ইউক্রেন সীমান্তের কাছে দুটি রুশ যুদ্ধবিমান এবং দুটি সামরিক হেলিকপ্টার অজ্ঞাত হামলায় ভূপাতিত হয়েছে। রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চলে এই ঘটনা ঘটেছে বলে রাশিয়ান সংবাদমাধ্যম কমার্স্যান্ট  জানায়।

রাশিয়ার হামলাকারী বিমান বহরটিকে ইউক্রেনে প্রবেশের আগেই গুলি করে ভূপাতিত করা হয়। একটি সু-৩৪, ও একটি সু-৩৫ একটি ২টি এম-৮ হেলিকপ্টারের সমন্বয়ে বহরটি গঠন করা হয়েছিল।

খবরে বলা হয়েছে, উত্তর-পূর্ব ইউক্রেন সংলগ্ন ব্রায়ানস্ক অঞ্চলে একটি অতর্কিত হামলায় রাশিয়ার বিমান বহরটি ধবংস হয়। প্রাথমিক তথ্য অনুসারে জঙ্গী বিমান থেকে ইউক্রেনের চেরনিহিভ অঞ্চলে ক্ষেপণাস্ত্র  হামলা চালানোর কথা ছিল। এ হামলার সহায়ক হিসেবে হেলিকপ্টারগুলো এ বহরে অন্তর্ভুক্ত করা হয়েছিল। ইউক্রেনের গোলার আঘাতে যুদ্ধবিমানগুলো যদি ভূপাতিত হয় তাহলে সে ক্ষেত্রে হেলিকপটারগুলো কাজ হতো পাইলটদের উদ্ধার করা। এসব তথ্যের ব্যাপারে অবশ্য কোনো প্রমাণ দেয়নি কমার্স্যান্ট। তবে বেশ কয়েকজন সামরিক ব্লগার একই দাবি করেছিলেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। ইউক্রেনের কাছ থেকে তাৎক্ষনিভাবে কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়াও পাওয়া যায়নি।
উল্লেখ্য, রুশ ভূখণ্ডে যেকোনও হামলার ঘটনায় সহজে কোনও মন্তব্য পাওয়া যায় না রুশ কর্তৃপক্ষের।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক এক টুইট বার্তায় বলেন, রুশ বিমান থেকে ইউক্রেনের চেরনিহিভ অঞ্চলে ক্ষেপণাস্ত্র ও বোমা হামলার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু এগুলো অজ্ঞাত ব্যক্তিদের হামলায় ধ্বংস হয়েছে। এসব রাশিয়ার কর্মফল।

এনবিএস/ওডে/সি

news