ভারতের উন্নয়ন দেখাতে বাংলাদেশের রাস্তার ছবি ব্যবহার

জি-২০ বৈঠকের আগে কাশ্মীরের শ্রীনগরের বুলেভার্ড রোড হিসেবে বাংলাদেশের ঝাউতলা পটুয়াখালী নামের একটি রাস্তার ছবিকে পরিচয় করিয়ে দিয়েছেন এক বিজেপি সমর্থক। মুলত কাশ্মীরের উন্নয়ন দেখাতে বাংলাদেশের এই ছবি ব্যবহার করা হয়েছে।

টুইটারে দেওয়া ছবিটির পরিচয় করিয়ে দিতে গিয়ে বলা হয়েছে, জি-২০  বৈঠকের আগে আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানিয়ে বুলেভার্ড রোডের অনেক সংস্কার করা হয়েছে। সোমবারই কাশ্মীরে শুরু হয়েছে এই বৈঠক।

শ্রীনগরের উন্নত বুলেভার্ড রোড' এর বর্ণনা প্রকাশে যে ছবিগুলো ব্যবহার করা হয়েছে তারই একটি জাল বা নকল বলে প্রমাণিত হয়েছে। ফ্রি প্রেস কাশ্মীরের প্রতিবেদন-এ দাবি করা হয়েছে, ছবিটির লোকেশন বাংলাদেশের ঝাউতলা পটুয়াখালীতে।  

জম্মু-কাশ্মীরের তথ্য ও জনসংযোগ বিভাগ (ডিআইপিআর), বডগাম ছবিটির ক্যাপশনে লিখেছে, "শ্রীনগরে জি-২০ বৈঠকে অংশগ্রহণকৃত প্রতিনিধিদের স্বাগত জানাতে বুলেভার্ড রোডকে নতুন রূপে সাজানো হয়েছে।"

একই শিরোনামে জম্মু-কাশ্মীর ভিত্তিক এনজিও সংস্থা সেভ ইয়ুথ সেভ ফিউচারের চেয়ারম্যান ওয়াজাহাত ফারুক ভাট ছবিটি টুইটারে শেয়ার করেন। যদিও ছবিটি এখন অ্যাকাউন্ট থেকে সরিয়ে ফেলা হয়েছে।

ভারত সরকারের পররাষ্ট্র ও সংস্কৃতি প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি একাধিক ইমোজি দিয়ে তাদের টুইটের 'রিপ্লাই' দেন।   

অল্ট নিউজ দ্বারা ছবিটির 'রিভার্স ইমেজ' খুঁজে দেখা গেছে যে, এটি গত ৬ ফেব্রুয়ারী 'ঝাউতলা পটুয়াখালী' নামক একটি ফেসবুক পেজের প্রফাইল পিকচার হিসেবে সেট করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, ঝাউতলা পটুয়াখালী হলো বরিশাল বিভাগের পটুয়াখালী জেলায় অবস্থিত একটি পার্ক; ফেসবুক পেজটি পার্কের উন্নয়নের উদ্দেশ্যেই খোলা।

এদিকে, রোববার জি-২০ ইভেন্টের প্রধান সমন্বয়কারী হর্ষবর্ধন শ্রিংলা জানান, শ্রীনগরকে এ উপলক্ষে নতুন করে সাজিয়ে তোলা হয়েছে।   

তিনি জানান, জি-২০ উপলক্ষে ভারতজুড়ে সর্বত্র গণসচেতনতা ক্যাম্পের আয়োজন করা হয়।

শ্রিংলা আশাবাদ ব্যক্ত করে বলেন, "আমার বিশ্বাস এই আয়োজনটি জম্মু-কাশ্মীরের অর্থনীতি এবং এর পর্যটনের বিশাল সম্ভাবনাকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করবে।"

এনবিএস/ওডে/সি

news