গুয়াম দ্বীপে বুধবার সরাসরি আঘাত হানতে পারে টাইফুন মাওয়ার

গুয়ামের স্থানীয় সময় বুধবার দুপুরের দিকে দ্বীপটিতে সরাসরি আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় টাইফুন মাওয়ার। সার্বিক পরিস্থিতিতে স্থানীয়দের সতর্ক করেছেন গুয়ামের গভর্নর লু লিওন গুয়েরেরো। একই সঙ্গে সবাইকে বাড়ির বাইরে যেতে নিষেধ করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণে থাকা প্রশান্ত মহাসাগরের পশ্চিমাংশের দ্বীপ গুয়ামে গত ২০ বছরের মধ্যে টাইফুন মাওয়ারের সবচেয়ে বড় আঘাত হতে পারে এটা। ক্রমেই এ অঞ্চলের দিকে এগোচ্ছে এই ঘূর্ণিঝড়। ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার স্থানীয়দের সতর্ক করে গুয়ামের গভর্নর সবাইকে শান্ত থেকে পরিস্থিতি মোকাবিলা করতে বলেছেন। ইউটিউবে দেওয়া এক ভিডিও বার্তায় গভর্নর গুয়েরোরো বলেন, মাওয়ার আমাদের জন্য সত্যিকার হুমকি।

স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে, গুয়ামের দক্ষিণাংশে আঘাত হানতে পারে মাওয়ার। গুয়ামের জাতীয় আবহাওয়া পরিষেবার প্রধান আবহাওয়াবিদ প্যাট্রিক ডল অবশ্য বলেন, সরাসরি আঘাত না হানলেও এই ঘূর্ণিঝড় দ্বীপের কাছ দিয়েই যাবে।

আবহাওয়া কর্মকর্তারা বলছেন, ঘূর্ণিঝড় আঘাত হানার সময় ঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ২২৫ কিলোমিটার (১৪০ মাইল)। গুয়ামে প্রতি ৫ থেকে ৭ বছরে ৪-৫ বার এ ধরনের টাইফুনের সরাসরি আঘাত হানে।

এনবিএস/ওডে/সি

news