রাশিয়ার সীমান্ত এলাকায় সশস্ত্র গ্রুপের হামলা-সংঘর্ষ

রুশ সেনাদের সঙ্গে সীমান্তের ওপর থেকে আসা পুতিন বিরোধী যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ ঘটেছে। এতে ৮ জন আহত হয়েছে। সশস্ত্র রুশ বিরোধী গ্রুপ অথবা ইউক্রেনীয় নাশকতা সৃষ্টিকারীরা এ হামলা চালিয়েছে। ১৫ মাস ব্যাপী ইউক্রেন যুদ্ধে এটি সবচাইতে মারাত্মক সংঘর্ষের ঘটনা।

রাশিয়ার বেলগোরোদ অঞ্চলের গভর্ণর ভাইয়াচেশ্লাভ গ্লাদকভ  সোমবার বলেছেন, ইউক্রেনের ‘নাশকতা সৃষ্টিকারী গ্রুপ’ রুশ ভূখন্ডে প্রবেশ করে সীমান্তের গ্রেইভরোনস্কি জেলায় হামলা চালায়। স্থানীয় বাহিনী তাদের হামলা প্রতিহত করেছে।

ইউক্রেনের সংবাদ মাধ্যম হরোমাদস্কে দেশটির সামরিক গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে জানায়, রুশ নাগরিকদের নিয়ে গঠিত বিরোধী সশস্ত্র রুশ গ্রুপ লিবার্টি অব রাশিয়া লিজন ও দ্য রাশিয়ান ভলেন্টিয়ার্স কোর(আরভিসি) বেলগোরোদ অঞ্চলে হামলার জন্য দায়ী। এসব অজ্ঞাত গ্রুপের সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীর  সম্পর্কের বিষয়ে তেমন কিছু জানা যায়নি।

গত আগষ্ট মাসে আরভিসি গঠন করা হয়। পুতিন বিরোধী কট্টর ডানপন্থী রুশ যোদ্ধাদের নিয়ে গ্রুপটি গঠন করা হয়। ইউক্রেনের কট্টর ডানপন্থী ইউক্রেনীয়দের সঙ্গে এদের সম্পর্ক রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কীর উপদেষ্টা মিখাইলো পদোলাইয়াক টুইটারে বলেছেন, ‘এ ব্যাপারে তাদের কিছুই করার নেই্।’ তিনি বলেন, ‘দেশটির একনায়কতান্ত্রিক শাসনের বিরুদ্ধে সশস্ত্র গেরিলা আন্দোলনর গড়ে উঠেছে।’

তিনি বলেন, ‘ইউক্রেন বেলগোরোদ অঞ্চলের ঘটনা পর্যবেক্ষণ করছে এবং পরিস্থিতি খতিয়ে দেখছে।’ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্টকে এ হামলার কথা অবহিত করা হয়েছে।

গ্লাদকভ বলেছেন, এ হামলায় ৮ জন আহত হয়েছে। ২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। একটি গ্রামে গোলাবর্ষণ করা হয় এবং গ্রাইভোরন শহরে তীক্ষ্ন ধারালো ধাতব পদার্থের আঘাতে ৩ জন আহত হয়। সেখান যুদ্ধে তিনটি বাড়ি বিধ্বস্ত হয়েছে। সেখানকার পরিস্থিতি ‘চরম উত্তেজনাকর’।

এনবিএস/ওডে/সি

news