বাতিল করায় মন্টানার আদালতে টিকটকের মামলা

সোমবার মন্টানার জেলা আদালতে টিকটক নিষিদ্ধ করতে আনীত একটি বিলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে সংস্থাটি। আগামী বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্যে জনপ্রিয় শর্ট-ফর্ম ভিডিও টিকটক অ্যাপটিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

টিকটক অভিযোগ করেছে যে মন্টানা জেলা আদালতে দায়ের করা একটি অভিযোগ অনুসারে এই নিষেধাজ্ঞাটি প্রথম সংশোধনী সহ মার্কিন সংবিধান লঙ্ঘন করেছে। সংস্থাটি আরও দাবি করেছে যে চীনা সরকার মার্কিন টিকটক  ব্যবহারকারীদের ডেটা সংগ্রহ করতে পারে যা টিকটকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার পিছনে একটি মূল প্রেরণা হিসেবে কাজ করলেও আদতে তা ‘ভিত্তিহীন’।

গত সপ্তাহে মন্টানার গভর্নর গ্রেগ জিয়ানফোর্ট টিকটক নিষিদ্ধ করার বিলে স্বাক্ষর করেন এবং আগামী বছর থেকে যুক্তরাষ্ট্রের এ রাজ্যে ব্যক্তিগত ডিভাইসগুলিতে অ্যাপটি কেউ ব্যবহার করলে ব্যবহারকারী বা অ্যাপ স্টোরের বিরুদ্ধে প্রতিদিন ১০ হাজার ডলার জরিমানা করা হবে।

টিকটকের মুখপাত্র ব্রুক ওবারওয়েটার এক বিবৃতিতে বলেছেন, আমরা আমাদের ব্যবসা এবং মন্টানার কয়েক হাজার টিকটক ব্যবহারকারীকে রক্ষা করার জন্য মন্টানার অসাংবিধানিক টিকটক নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করছি। আমরা বিশ্বাস করি আমাদের আইনি চ্যালেঞ্জ অত্যন্ত শক্তিশালী নজির এবং তথ্যের উপর ভিত্তি করে জয়ী হবে।

মন্টানার অ্যাটর্নি জেনারেলের একজন মুখপাত্র এমিলি ফ্লাওয়ার, সিএনএনকে বলেন, আমরা আইনি চ্যালেঞ্জ আশা করেছিলাম এবং মন্টানানদের গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করতে সহায়তা করে এমন আইন রক্ষার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত।

মন্টানা আইনটি তার মূল সংস্থা বাইটড্যান্সের মাধ্যমে চীনের সাথে সম্পর্ক নিয়ে টিকটকের ক্রমবর্ধমান সমালোচনা থেকে এ পরিস্থিতিতে গড়িয়েছে। অনেক মার্কিন কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করেছেন যে চীন সরকার গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যে টিকটক-এর মাধ্যমে মার্কিন তথ্য হাতিয়ে নিতে পারে, যদিও চীন সরকার কখনও তা করেছে এমন কোনো প্রমাণ নেই। কিছু ফেডারেল আইনপ্রণেতাও টিকটককে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন।

এনবিএস/ওডে/সি

news