‘শত্রু’ দেশের সামরিক শিবিরে যোগদানের দায়ে সৌদিতে মৃত্যুদণ্ড

একটি ‘শত্রু দেশের’ সঙ্গে যোগাযোগ এবং সে দেশে একটি সামরিক শিবিরে যোগদানের জন্য মঙ্গলবার সৌদি আরবের পূর্ব প্রদেশে একজন সৌদি নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সরকারী সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, আহমাদ বিন আলি বিন মাতুক আল-বদর অবৈধভাবে দেশত্যাগ এবং একটি ‘শত্রু’ দেশে সামরিক প্রশিক্ষণ শিবিরে যোগদানের জন্য মৃত্যুদণ্ড পেয়েছেন। তিনি সৌদিতে একটি ‘সন্ত্রাসী হামলা’ চালানোর উদ্দেশে অস্ত্র পাচারের জন্যও দোষী সাব্যস্ত হয়েছেন।

তাকে একটি আদালত দোষী সাব্যস্ত করার পর মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য একটি রাজকীয় আদেশ জারি করা হয়।
এর আগে সোমবার পূর্ব প্রদেশে একটি ‘সন্ত্রাসী সংগঠনের’ সেবা করার উদ্দেশে সৌদির বাইরে একটি সামরিক শিবিরে যোগদানের জন্য তিন সৌদিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। তারা হলেন, হাসান বিন ইসা বিন আহমাদ আল-মাহান্না, হায়দার বিন হাসান বিন আবদুল্লাহ মোওয়েস এবং মোহাম্মদ বিন ইব্রাহিম বিন জাফর বিন আমোয়াস।

এসপিএ অনুসারে, নিরাপত্তা সংক্রান্ত অভিযোগে অভিযুক্ত লোকদের সৌদি থেকে পালাতে সাহায্য করার জন্য আল-মাহান্না এবং মোওয়েজ একটি নৌকা কিনেছিলেন।

দুজনই বেশ কয়েকজন পুরুষকে পালাতে সাহায্য করেছিলেন। তারা অস্ত্র ও গোলাবারুদ রাখার জন্যও দোষী সাব্যস্ত হয়েছেন, যেগুলো ‘নিরাপত্তা বিঘ্নিত করার’ উদ্দেশে রাখা হয়েছিল।
এ ছাড়াও আমোয়াসকে এমন লোকদের সহায়তার বিনিময়ে অর্থ গ্রহণ করার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে, যারা নিরাপত্তার সংক্রান্ত অভিযোগে অভিযুক্ত এবং সাগর পাড়ি দিয়ে দেশ ছেড়ে পালিয়েছেন।

এনবিএস/ওডে/সি

news