ইউক্রেনকে এফ-১৬ বিমান দিয়ে ব্রিটেন ও যুক্তরাষ্ট্র ‘আগুন নিয়ে খেলছে’: ল্যাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইউক্রেনকে দেওয়া সামরিক সহায়তা বিশেষ করে এফ-১৬ জঙ্গি বিমান সরবরাহকে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে ‘অগ্রহণযোগ্য বৃদ্ধির’ অভিযোগ তুলেছেন। তিনি বলেন, ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দিতে রাজি হয়ে পশ্চিমা দেশগুলো ‘আগুন নিয়ে খেলছে’।

চলতি মাসের শুরুতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট ইউক্রেনের জন্য এফ-১৬ যুদ্ধবিমান সংগ্রহে সহায়তা করার জন্য একটি ‘আন্তর্জাতিক জোট’ গঠনে সম্মত হন। এরপর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ ও কিভাবে ফাইটার জেটটি পরিচালনা করতে হয় সে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা অনুমোদন দিয়েছেন। রুশ পররাষ্ট্রমন্ত্রী এটিকে ‘ওয়াশিংটন, লন্ডন এবং ইইউতে তাদের স্যাটেলাইট’এর মাধ্যমে রাশিয়াকে দুর্বল করার প্রচেষ্টা হিসাবে নিন্দা করেছেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইউক্রেনের প্রতি অব্যাহত সামরিক সহায়তার জন্য পশ্চিমাদের যুদ্ধের 'অগ্রহণযোগ্য বৃদ্ধি'র জন্য অভিযুক্ত করেছেন।

কিয়েভ, ইতিমধ্যেই পশ্চিমা সরবরাহকৃত অ্যান্টি-এয়ারক্রাফ্ট সিস্টেমের সাথে তার বিমান প্রতিরক্ষাকে শক্তিশালী করেছে, এখন এফ-১৬ জঙ্গি বিমান পেলে তার দেশটির জন্যে যুদ্ধে গুরুত্বপূর্ণ এবং দীর্ঘমেয়াদী নিরাপত্তার জন্য অপরিহার্য হতে পারে।

রাশিয়া কিয়েভের বিরুদ্ধে যুদ্ধের সবচেয়ে বড় ড্রোন বোমা হামলা চালানোর সময় ল্যাভরভের এ সতর্কতা এলো। এই মাসের শুরুর দিকে, যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রী বেন ওয়ালেস নিশ্চিত করেছেন যে ব্রিটেন ভ্লাদিমির পুতিনের যুদ্ধ প্রচেষ্টাকে আরও বাধা দিতে ইউক্রেনে স্টর্ম শ্যাডো দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে। এধরনের একটি ক্ষেপণাস্ত্রের মূল্য প্রায় ২.২ মিলিয়ন পাউন্ড, যা ইউক্রেনকে সামনের সারির পিছনে রাশিয়ান সৈন্য এবং রসদ কেন্দ্রগুলিতে আঘাত করার সুযোগ দেবে। এটি দীর্ঘ-পাল্লার অস্ত্রের প্রথম পরিচিত চালান যা কিয়েভ তার মিত্রদের কাছ থেকে দীর্ঘকাল ধরে চেয়েছিল।

যুক্তরাজ্য ইউক্রেনকে স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র, চ্যালেঞ্জার ট্যাঙ্ক এবং ব্রিটিশ মাটিতে ১৫,০০০ ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দিয়ে আসছে।

ইউক্রেনের বিমান বাহিনী বলেছে যে রাশিয়ার ব্রায়ানস্ক এবং ক্রাসনোদার অঞ্চল থেকে ৫৪টি ড্রোনের একটি ‘রেকর্ড’ হামলার পর এর ৫২টি ধ্বংস করা হয়েছে। সূত্র: এশিয়া নেট নিউজ বাংলা

এনবিএস/ওডে/সি

news