আবুধাবির একটি হাইওয়েতে গাড়ির ন্যূনতম গতিসীমা ১২০ কিলোমিটার

 এখনও পর্যন্ত দেশটির মহাসড়কগুলোতে সর্বোচ্চ গতিসীমা নির্ধারিত রয়েছে  ১০০ কি.মি। তবে সম্প্রতি আবুধাবির ‘শেখ মোহাম্মদ বিন রশিদ’ নামে একটি মহাসড়কের বাম দিকের দুটি লেনের ন্যূনতম গতিসীমা নতুন করে ১২০ কি.মি  ঘোষণা করা হয়েছে। কেউ যদি এর চেয়ে ধীর গতিতে গাড়ি চালায় তাহলে তাকে ৪’শ থেকে মোটামুটি ৬ হাজার দিরহাম পর্যন্ত জরিমানা গুণতে হবে।

এখন অনেকের মনেই প্রশ্ন উঠছে যে সর্বনিম্ন গতিসীমা এত বেশি কেন নির্ধারণ করা হয়েছে। শেখ মোহাম্মদ বিন রশিদ রোডটি আট লেন চওড়া, সমানভাবে পাকা এবং ৬২ কিলোমিটার পর্যন্ত প্রসারিত। মূলত এই কারণেই হাইওয়ের প্রকৌশলীরা উচ্চ গতিসীমার অনুমতি দিয়েছে।

আবুধাবির পুলিশ কর্তৃপক্ষও কঠোরভাবে নিয়মটি প্রয়োগ শুরু করেছে। জরিমানা ছাড়াও হাইওয়েতে  সার্বক্ষণিক মনিটরিং রয়েছে। এছাড়াও রাস্তাটি ৩০০ হাজার সিসিটিভি দ্বারা নিয়ন্ত্রণ করা হচ্ছে। সুতরাং যদি রাস্তায় একটি গাড়িও দেখতে না পাওয়া যায়, তবুও মেইলের মাধ্যমে জরিমানা হওয়ার সুযোগ রয়েছে।

ইতোমধ্যে, ফিলিপাইনের রাজনীতিবীদ, ব্যবসায়ী এবং কনসার্ট প্রযোজক রেপ. রোনাল্ড ভি. সিংসন তার দেশের নির্দিষ্ট মহাসড়কে গতিসীমা প্রতি ঘণ্টায় ১৪০ কি.মিতে উন্নীত করার একটি প্রস্তাব দিয়েছেন। তার এই প্রস্তাবের অনুমোদন সড়কের প্রকৌশল এবং পরিবহন বিভাগের মূল্যায়ন ও স্থানীয় সরকার ইউনিটগুলোর বিবেচনার উপর নির্ভর করছে। বিলটি এখনও কংগ্রেসে আলোচনা করা হচ্ছে। তবে টোল নিয়ন্ত্রক বোর্ড তার এই প্রস্তাবের পক্ষে সমর্থন প্রকাশ করেছে। সূত্র: এশিয়া নেট নিউজ বাংলা


এনবিএস/ওডে/সি

news