পিটিআইয়ের দলত্যাগী পার্লামেন্ট সদস্যদের ‘ডেমোক্র্যাট’ গ্রুপ গঠন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খানকে ৯ মে’র ভাঙচুরের ঘটনার পর দল ত্যাগ করা পাঞ্জাব প্রদেশের একদল পার্লামেন্ট সদস্য প্রদেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী হাশিম ডোগরাকে প্রধান করে এ গ্রুপ গঠন করেছে। সাবেক শিক্ষামন্ত্রী ড. মুরাদ রাশ।

ড. রাশ বলেন, গ্রুপটি তার স্বাতন্ত্র্য বজায় রাখবে এবং পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), পাকিস্তান মুসলিম লীগ কায়েদ (পিএমএল) সহ দেশের অন্যান্য বড় রাজনৈতিক দলগুলোর সঙ্গে কোনও জোটে অংশ নেবে না। পাঞ্জাবের রাজনৈতিক নেতা জাহাঙ্গীর খান তারিনও একটি নতুন দল গঠন করছে।

সাবেক এই মন্ত্রী বলেন, এই গ্রুপটিকে পাকিস্তান নির্বাচন কমিশনে নথিভুক্ত করা হবে না। কেন্দ্র ও প্রাদেশিক পর্যায়ে দলের বেশির ভাগ গুরুত্বপূর্ণ সদস্য দলত্যাগ করায় পিটিআই বড় ধরনের সংকটের মুখেই পড়েছে। তাদের মধ্যে দোগার ও ড. রাশের নাম উল্লেখযোগ্য। আরো কিছু নেতা রাজনীতি থেকেই নিজেদের সরিয়ে নিয়েছেন।

ড. রাশ বলেছেন, আমরা কখনোই ভাবি নাই যে দল ছেড়ে যাব। তিনি যখন এসব বলছিলেন তখন আরো উপস্থিত পীর আহমদ খাগগা, রাজা ইয়ার কামাল এবং চৌধুরী আদনান। তারা সবাই ইমরান খানের গ্রেপ্তারকে কেন্দ্র করে পাকিস্তানে ঘটে যাওয়া দাঙ্গার পর পিটিআই ত্যাগ করেছেন।

তিনি দলের বর্তমান দুর্দশার জন্য লাহোরে পার্টি চেয়ারম্যানের উপদেষ্টাদের উপর দোষ চাপিয়েছেন। দাঙ্গার পরে দেশজুড়ে কয়েক হাজার নেতা এবং হাজার হাজার কর্মীকে গ্রেপ্তারের জন্য তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। এ ব্যাপারে তিনি উল্লেখ করেন, ‘আমরা পিটিআইয়ের সহিংসতার রাজনীতিতে বিশ্বাস করি না। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news