২৫ বিলিয়ন ডলার সম্পদের উত্তরাধিকার পুত্র আলেজান্ডারকে দিচ্ছেন সোরোস

 মার্কিন বিলিয়নেয়ার হেজ ফান্ড ম্যানেজার থেকে পরোপকারী জর্জ সোরোস তার ২৫ বিলিয়ন ডলারের জনহিতকর এবং আর্থিক সাম্রাজ্যের নিয়ন্ত্রণ পুত্র আলেকজান্ডারের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আলেকজান্ডারের বয়স ৩৭ এবং জর্জ সোরোস মনে করেন তার পুত্র নেতৃত্ব দিতে সক্ষম।

৯২ বছর বয়সী সোরোস আগে বলেছিলেন যে তিনি চান না যে তার ওপেন সোসাইটি ফাউন্ডেশন (ওএসএফ) তার পাঁচ সন্তানের কোনো একজনের হাতে যাক। তবে তিনি জার্নালকে বলেন যে এখন তিনি সিদ্ধান্ত পরিবর্তন করেছেন। সোরোস মনে করেন নেতৃত্ব দেওয়ার গুণাবলী তার পুত্র আলেকজান্ডার অর্জন করেছেন। যিনি অ্যালেক্স হিসেবে পরিচিত।

ওএসএফ ১২০ টিরও বেশি দেশে সক্রিয় রয়েছে এবং গ্লোবাল উইটনেস এবং ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ সহ সুশীল সমাজকে শক্তিশালীকরণ, মানবাধিকারের অগ্রগতি এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য বছরে প্রায় দেড় বিলিয়ন অর্থ প্রদান করে সোরোসের এই ফাউন্ডেশন।

এদিকে সংবাদপত্রে দেওয়া এক সাক্ষাৎকারে, অ্যালেক্স নিজেকে তার বাবার চেয়ে ‘অধিক রাজনীতিক’ হিসাবে বর্ণনা করে বলেন যে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে বাম-ঝোঁক রাজনৈতিক প্রার্থীদের পারিবারিক অর্থ অনুদান চালিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিলেন।

তিনি জার্নালকে বলেন যে তিনি ভোটদান এবং গর্ভপাতের অধিকারের পাশাপাশি লিঙ্গ সমতা অন্তর্ভুক্ত করার জন্য তার পিতার ‘উদার উদ্দেশ্য’কে এগিয়ে নিতে ফাউন্ডেশনের অগ্রাধিকারগুলিকে আরও বিস্তৃত করবেন। তিনি বলেন, আমি যতটা রাজনীতি থেকে অর্থ বের করতে চাই, যতক্ষণ না অন্য পক্ষ এটি করছে, আমাদেরও এটি করতে হবে।

ওএসএফ বোর্ড অ্যালেক্সকে গত ডিসেম্বরে তার চেয়ারম্যান নির্বাচিত করে এবং তিনি এখন মার্কিন যুক্তরাষ্ট্রে সোরোসের রাজনৈতিক অ্যাকশন কমিটির সভাপতি হিসেবে রাজনৈতিক কার্যকলাপ পরিচালনা করছেন।

জর্জ সোরোস ১৯৩০ সালে হাঙ্গেরিতে জন্মগ্রহণ করেন এবং তার পরিবার মিথ্যা পরিচয়পত্র ব্যবহার ও অন্যান্য ইহুদি পরিবারকে একই কাজ করতে সাহায্য করার পরে নাৎসি দখল থেকে বেঁচে যান। তিনি তার পেশাটিকে তার সবচেয়ে ‘গঠনমূলক অভিজ্ঞতা’ হিসাবে বর্ণনা করেছেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news