হার্ভার্ড মর্গ থেকে মরদেহ-অঙ্গ চুরি ও বিক্রি

 হার্ভার্ড মেডিকেল স্কুলের মর্গের মরদেহ ও অঙ্গ চুরি ও বিক্রির ঘটনায় ৫ জনকে অভিযুক্ত করা হয়েছে। এসব মরদেহ ও অঙ্গ দাতারা মেডিকেল স্কুলে দান করেছিলেন। গ্রান্ড জুরি একথা জানান।

মর্গের ম্যানেজার কেডরিক লজকে (৫৫) গত ৬ মে চাকরিচ্যুত করা হয়। অন্য আসামীদেরকে বরখাস্ত করা হয়। তারা কালো বাজারে মরদেহ ও অঙ্গ বিক্রি করেছে। ২০১৮ সাল থেকে ২০২২ সালের মধ্যে এসব অঙ্গ বিক্রি করা হয়। গত বুধবার যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার মিডল ডিস্ট্রিকের গ্রান্ড জুরির দপ্তর এক বিবৃতিতে একথা জানান।

কৌসুলিরা বলেন, ম্যাসাচুসেটসের বোস্টনের হার্ভার্ড মেডিকেল স্কুলের মর্গের মরদেহ পরীক্ষা করা ও কোন কোন অঙ্গ কেনা হবে তা দেখার জন্য লজকে ১৯৯৫ সালে নিয়োগ দেওয়া হয়। লজ অনেক সময় মাথা, মস্তিস্ক , ত্বক ও অস্থিসহ অঙ্গ কিনতেন। তিনি তা বাড়িতেও নিয়ে যেতেন। এসব অঙ্গের কিছু  কিছু তিনি ক্রেতাদের কাছে বিক্রি করে দিতেন।

দাতারা হার্ভার্ড মেডিকেল স্কুলে দেহ ও অঙ্গ শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণার কাজে দান করেন। দেহ দান করার পর তা সমাধিস্থ করা হতো বা দাহ করার পর ছাই পরিবারের কাছে হস্তান্তর করা হতো।

অভিযুক্ত লজ ছাড়া অন্য তিন জন হলেন, ম্যাসাচুসেটস্এর সালেমের ক্যাটরিনা ম্যাক্লিন(৪৪), পেনসালভেনিয়ার ওয়েস্ট লনের জাসুয়া টেইলর (৪৬) এবং মিনেসোটার ইস্ট বেথেলের ম্যাথিউ ল্যাম্পি (৫২) এসব চুরি চক্রান্ত ও বিভিন্ন রাজ্যে বহনের কাজে জড়িত ছিলেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news