ইউক্রেনে যুদ্ধ বন্ধে সৌদির শান্তি উদ্যোগকে সমর্থন করছে ইরান

তেহরান বলেছে যে তারা সংঘাতের রাজনৈতিক সমাধান খোঁজার সকল প্রচেষ্টাকে স্বাগত জানায়। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি নাসের কানানি চাফি সোমবার বলেছেন, ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধান খোঁজার যেকোনো প্রচেষ্টাকে ইরান সমর্থন করে। তিনি যোগ করেছেন যে এর মধ্যে সৌদি আরবে আসন্ন শান্তি আলোচনা অন্তর্ভুক্ত রয়েছে যাতে রাশিয়া জড়িত নয়।

এদিকে মস্কো বলেছে যে আগামী মাসের শুরুর দিকে জেদ্দায় অনুষ্ঠিতব্য আলোচনার বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘তারা কী লক্ষ্য নির্ধারণ করে এবং আয়োজকরা কী বিষয়ে কথা বলার পরিকল্পনা করে তা দেখা বাকি আছে,’ এক্ষেত্রে একটি শান্তিপূর্ণ নিষ্পত্তিতে অবদান রাখার যে কোনো প্রচেষ্টা ‘ইতিবাচক মূল্যায়নের যোগ্য।’

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব ৫ এবং ৬ আগস্ট ইউক্রেনে আন্তর্জাতিক শান্তি আলোচনার আয়োজন করার পরিকল্পনা করেছে এবং ইতিমধ্যেই প্রায় ৩০টি দেশকে এই অনুষ্ঠানে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছে। আলোচনায় মার্কিন যুক্তরাষ্ট্রকে জড়িত করা হবে, যার প্রতিনিধিত্ব করবেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান, ইইউ এবং এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকার দেশগুলি। উল্লেখ্য, রাশিয়াকে আলোচনায় আমন্ত্রণ জানানো হয়নি।

ডব্লিউএসজে ঘটনাটিকে জুনের শেষের দিকে কোপেনহেগেনে অনুষ্ঠিত অনুরূপ বৈঠকের ফলোআপ হিসাবে বর্ণনা করে, যেখানে কিয়েভ এবং তার পশ্চিমা সমর্থকরা উন্নয়নশীল দেশগুলিকে প্ররোচিত করার চেষ্টা করেছিল যারা এখন পর্যন্ত ইউক্রেনের পিছনে তাদের সমর্থন ছুঁড়ে দেওয়ার জন্য নিরপেক্ষ থাকতে বেছে নিয়েছে।

 আলোচনাটি ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কির ১০টি পয়েন্ট নিয়ে একটি প্রস্তাবকে ঘিরে আবর্তিত হবে বলে আশা করা হচ্ছে যা কিয়েভ আশা করে যে শান্তি নিশ্চিত করবে এবং ভবিষ্যত সংঘাত প্রতিরোধ করার জন্য ব্যবস্থা তৈরি করবে।

এই পয়েন্টগুলির মধ্যে রয়েছে রাশিয়াকে ইউক্রেনের দাবিকৃত সীমান্তে তার বাহিনী প্রত্যাহার, ক্ষতিপূরণ প্রদান এবং নিজেকে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে জমা দেওয়া। মস্কো বারবার এই শর্তগুলিকে অবাস্তব বলে প্রত্যাখ্যান করেছে এবং পরামর্শ দিয়েছে যে জেলেনস্কির পরিকল্পনাটি বোঝায় যে কিয়েভ অর্থপূর্ণ সংলাপে জড়িত হতে চায় না।

এদিকে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন জোর দিয়েছিলেন যে রাশিয়া একটি কূটনৈতিক সমাধান খুঁজে বের করার জন্য উন্মুক্ত রয়েছে, উল্লেখ্য যে ইউক্রেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো সবাই সক্রিয়ভাবে মস্কোর সাথে কথা বলতে অস্বীকার করেছে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

 

news