পশ্চিম এশিয়ার সবচেয়ে শক্তিশালী হেলিকপ্টার বহর ইরানের

 পশ্চিম এশিয়ার দেশ ইরানের সেনাবাহিনীর এভিয়েশন ইউনিটের কমান্ডার ব্রিগেডিয়ার ইউসুফ কুরবানি ১৯৮৮ সালের সামরিক আক্রমণ স্বরণে আয়োজিত এক অনুষ্ঠানে বলেছেন- তাদের কাছে রয়েছে পশ্চিম এশিয়ার সবচেয়ে শক্তিশালী হেলিকপ্টার বহর এবং এটি অত্যাধুনিক অস্ত্র ও সরঞ্জামে সমৃদ্ধ। ইরানের হেলিকপ্টার বহরই পশ্চিম এশিয়ায় সবচেয়ে শক্তিশালী। নিজস্ব জ্ঞান ও প্রযুক্তির ভিত্তিতে এই বহর গড়ে তোলা হয়েছে। 

তিনি আরও বলেছেন, সেনাবাহিনীর হেলিকপ্টারগুলো সীমান্ত পাহারার পাশাপাশি যেকোনো ধরণের লড়াইয়ের জন্য প্রস্তুত রয়েছে।

ইউসুফ কুরবানি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও সেনাবাহিনী ব্যাপক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে এবং এ ধরণের উন্নত হেলিকপ্টার বহর গড়ে তুলতে পেরেছে।

এভিয়েশন কমান্ডার বলেন, ইরান এখন সমরাস্ত্র নির্মাণে স্বনির্ভর এবং ইরানি হেলিকপ্টারগুলোতে উন্নতমানের ক্ষেপণাস্ত্র ও  নাইট ভিশন ক্যামেরা যুক্ত করা হয়েছে।

ইরান প্রথম থেকেই বলে আসছে আত্মরক্ষার্থে ক্ষেপণাস্ত্র শক্তিসহ সব ধরণের সামরিক সক্ষমতা জোরদার অব্যাহত রাখবে এবং প্রতিরক্ষা ইস্যুতে কোনো ছাড় দেবে না।

ইরান দাবি করছে, খুবই কম ব্যয়ে প্রতিরক্ষা শিল্পকে অত্যাধুনিক পর্যায়ে উন্নীত করতে সক্ষম হয়েছে ইরানের দূরপাল্লার ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য অস্ত্র আন্তর্জাতিক মান বজায় রাখা হয়। ইসলামী বিপ্লব সফল হওয়ার পর থেকেই ইরান প্রতিরক্ষা শিল্পে স্বনির্ভরতা অর্জনের চেষ্টা করে আসছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news