মস্কোয় আবার ড্রোন হামলা, বহুতল ভবন ক্ষতিগ্রস্ত

দুই দিনের মধ্যে দ্বিতীয় বার মঙ্গলবার ভোররাতে মস্কোয় ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। মস্কোর মেয়র সের্জেই সেবেনিয়ান জানিয়েছেন, রাজধানীতে রাতব্যাপি হামলায় বেশ কয়েকটি ড্রোন ভূপাতিত করা হলেও সেগুলোর একটি এর আগে মস্কো সিটির যে ভবনে রোববার ড্রোন আঘাত হেনেছিল সেই একই ভবনে গিয়ে আছড়ে পড়ে। আঘাত হানা মস্কোভা সিটি কমপ্লেক্সের ২১ তলার সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়। সামনের কাঁচের ১৫০ মিটারেরও বেশি ধ্বংস হয়ে গেছে। তবে হতাহতের কোন ঘটনা ঘটেনি। রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, তাদের বিমান বিধ্বংসী ইউনিট ইউক্রেনের একটি ‘সন্ত্রাসী হামলা’ ব্যর্থ করে দিয়েছে এবং মস্কোকে লক্ষ্যস্থল করা কয়েকটি ড্রোন ভূপাতিত করেছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকোভ  বলেছেন, ইউক্রেন এসব হামলা চালাচ্ছে। এ ধরনের হামলা রুখতে রাশিয়া সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণ করছে বলে জানিয়েছেন তিনি।

তবে ইউক্রেন এ হামলার বিষয়ে কোন মন্তব্য করেনি। এর আগে রোববারের ড্রোন হামলা সম্পর্কে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, “যুদ্ধ রাশিয়ার ভূখণ্ডে ফিরে যাচ্ছে, তাদের প্রতীকী কেন্দ্রগুলোতে ও সামরিক ঘাঁটিগুলোতে।”

এ ঘটনার যে ভিডিওতে দেখা গেছে ভবনটির উপরদিকে কাঁচে ঢাকা সম্মুখভাগের বেশ কয়েক মিটার অংশ ড্রোনের আঘাতে ধ্বংস হয়ে গেছে। টেলিগ্রাম অ্যাপে দেওয়া এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, “১ আগস্ট রাতে মস্কো ও মস্কো অঞ্চল লক্ষ্য করে প্রাণঘাতী ড্রোনযোগে সন্ত্রাসী হামলা চালানোর চেষ্টা করেছিল কিয়েভ সরকার, তা প্রতিহত করা হয়েছে।”

বিবৃতিতে আর জানানো হয়েছে, মস্কোর কেন্দ্রস্থল থেকে পশ্চিমদিকে শহরতলীতে দু’টি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে মন্ত্রণালয়টি জানিয়েছে। “অপর একটিকে (ড্রোন) রেডিও-ইলেকট্রনিক নিস্ক্রিয় করা হলে সেটি নিয়ন্ত্রণ হারিয়ে মস্কোভা সিটির (রাজধানীর বাণিজ্য কেন্দ্র) একটি অনাবাসিক ভবন কমপ্লেক্সে আছড়ে পড়ে বিধ্বস্ত হয়। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি  

 

news