লোকসভা ভোটের প্রচারে সরকার রাজ্যগুলিতে কী কাজ করেছে তা প্রাধান্য দিতে মোদির

পার্লামেন্ট অধিবেশনের মধ্যেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলে দিলেন, টানা তৃতীয় বার কেন্দ্রের সরকারে দলকে নিয়ে আসার জন্য কী ভাবে প্রচারে নামতে হবে। তাতে মোদির বক্তব্য, জাতীয় বিষয় নয়, রাজ্যে রাজ্যে প্রাধান্য পাক স্থানীয় বিষয়। কোন রাজ্যে কেন্দ্রীয় সরকার কী কী কাজ করেছে, সেটাই বেশি করে তুলে ধরা হোক ভোটারদের কাছে। তার জন্য এখন থেকেই পরিসংখ্যান তৈরিরও নির্দেশ দিয়েছেন তিনি। একটা সময়ে স্থানীয় স্তরের উৎপাদনকে গুরুত্ব দিতে ‘ভোকাল ফর লোকাল’ স্লোগান দিয়েছিলেন মোদি। এখন লোকসভা নির্বাচনের প্রচারেও দলের পার্লামেন্ট সদস্যদের ‘ভোকাল ফর লোকাল’ নীতি অনুসরণের পরামর্শ দিচ্ছেন।

লোকসভা নির্বাচনে দলের প্রচার প্রস্তুতি কেমন হবে, তা নিয়ে সোমবার থেকে দলের পার্লামেন্ট সদস্যদের নিয়ে বৈঠক শুরু করেছেন মোদি। মোট ১১ দফায় শুধু বিজেপি নয়, এনডিএ শরিকদলের সদস্যদের সঙ্গেও কথা বলবেন প্রধানমন্ত্রী।

সোমবার সন্ধ্যায় ডাক পেয়েছিল বিজেপি বিরোধী দল শাসিত রাজ্য ঝাড়খণ্ড, উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গ। সন্ধ্যা ৭টা থেকে শুরু হয়ে রাত প্রায় ১১টা পর্যন্ত পার্লামেন্ট ভবনের এক নম্বর কমিটি হলে চলে বৈঠক। শেষে নৈশভোজেরও আয়োজন ছিল। তবে তার আগে মোদি ছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ লোকসভা নির্বাচনের প্রস্তুতি নিয়ে বক্তৃতা করেন। ছিলেন আরও দুই কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং ভূপেন্দ্র যাদব।

বক্তৃতার শুরুতেই চারটি ভিডিও দেখানো হয় উপস্থিত তিন রাজ্যের পার্লামেন্ট সদস্য এবং প্রতিটি রাজ্য থেকে কেন্দ্রীয় বিজেপির দায়িত্ব পাওয়া নেতাদের। বিজেপি সূত্রে জানা গিয়েছে, মোদি সরকার কী কী প্রকল্প এনেছে, তাতে কতটা সাফল্য এসেছে, মোটের উপর এই সব বিষয় ছিল প্রথম ভিডিওতে। এর পরে রাজ্যওয়ারি ছোট ছোট ভিডিও দেখানো হয়। পশ্চিমবঙ্গের ভিডিওতে রাজ্যের আবাস যোজনা থেকে বিমানবন্দর নির্মাণ, বন্দে ভারত ট্রেন থেকে মেট্রো রেল ইত্যাদি কেন্দ্রীয় প্রকল্পের কথা বলা হয়েছে। একই সঙ্গে পশ্চিমবঙ্গের তৃণমূল সরকার কী ভাবে রাজ্য পরিচালনা করছে, তা দেখাতে গিয়ে বিজেপির তোলা দুর্নীতির অভিযোগের কথাও ছিল ভিডিওতে।

প্রচারের মুল সুর ব্যাখ্যা করে মোদি বলেন, রামজন্মভূমি বা ৩৭০ ধারার বিলোপের মতো বিষয়কে প্রচারে ততটা গুরুত্ব না দিয়ে প্রতিটি রাজ্যের স্থানীয় বিষয় এবং কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিতে কী কী কাজ করেছে সে কথা বলতে হবে। একই সঙ্গে সেই রাজ্যের সরকার কোথায় কোথায় ব্যর্থ, সেই বিষয় প্রচারে প্রাধান্য দিতে হবে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

 

 

news