বিশ্ব আনুষ্ঠানিভাবে জলবায়ু অভিবাসন যুগে প্রবেশ করেছে: আইওএম

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) নবনির্বাচিত মহাপরিচালক অ্যামি পোপ এ কথা ঘোষণা করেছেন। তিনি শুক্রবার এক বিবৃতিতে বলেন, জরুরীভিত্তিতে মহাদেশভিত্তিক জলবায়ু পরিবর্তন ও মানব সঞ্চালন সমস্যার সমাধান করা প্রয়োজন।

উগান্ডার রাজধানী নাইরোবিতে তিন দিনব্যাপী জলবায়ু সম্মেলন সামনে রেখে তিনি একথা ঘোষণা করেন। সোমবার (৪ আগস্ট) এ সম্মেলন শুরু হচ্ছে। এতে আফ্রিকার রাষ্ট্র প্রধানগণ, মন্ত্রীবর্গ, জাতিসংঘের মানবিক সংস্থাসমুহ এবং উন্নয়নে শরিকরা, বেসরকারী খাত ও যুবসমাজ অংশ নেবে।

আইওএম পরিচালকের বিবৃতিতে বলা হয়, আফ্রিকা মহাদেশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের সবচাইতে বেশি সংকটপূর্ণ অবস্থায় রয়েছে। খরা, বন্যা ও চরম উষ্ণতা ও সাগরের পানি স্তর বেড়ে যাওয়ায় দুর্ভোগের শিকার হচ্ছে মহাদেশটির মানুষেরা।

জেনেভা ভিত্তিক অভ্যন্তরীণ বাস্তচ্যুত পর্যবেক্ষণ সংস্থার হিসেবে ২০২২ সালে মহাদেশটির অভ্যন্তরীণ বাস্তচ্যুত মানুষের সংখ্যা ছিল ৭৫ লাখ। বিশ্বব্যাংকের ২০২১ সালের রিপোর্টে বলা হয় যে, জলবায়ু পরিবর্তন রোধে কোন জরুরী পরিকল্পনা গ্রহণ না করা হলে ২০২৩ সালে আফ্রিকার আভ্যন্তরীন বাস্তচুত মানুষের সংখ্যা এক কোটি ৫০ লাখে দাঁড়াবে।

গত ১লা অক্টোবর অ্যামি পোপ ৫ বছরের জন্য আইওএমের পরিচালক নির্বাচিত। এর আগে তিনি ২০২১ সালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিবাসন সম্পর্কিত সিনিয়র উপদেষ্টা হিসেবে কাজ করেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news