রোমানিয়ায় রুশ ড্রোন বিধ্বস্তের দাবি ইউক্রেনের, অস্বীকার বুখারেষ্টের

ইউক্রেনের ইজমাইল বন্দরে রোববার রাতভর হামলা চালাতে গিয়ে রাশিয়ার একটি ড্রোন ন্যাটো জোটের প্রতিবেশি রোমানিয়ার ভূখণ্ডে ঢুকে পড়েছিল। ইরানের তৈরি রুশ ড্রোনটি পরে সেখানে বিস্ফোরিত হয়ে ভূপাতিত হয়েছে। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার (৪ সেপ্টেম্বর) কথা জানিয়েছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী ডমিত্রো কুলেবা কিয়েভে সাংবাদিক সম্মেলনে বলেন, ড্রোনটি বিধ্বস্তের যে ছবি পাওয়া গেছে তা তাদের দাবিকে সমর্থন করছে। তবে রুমানিয়া ইউক্রেনের এ বক্তব্যকে প্রত্যাখ্যান করেছে।

রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বলেন, ‘রাতে রোমানিয়ার ভূখণ্ডে রাশিয়ার শাহেদ ড্রোন অনুপ্রবেশ করেছিল। পরে ড্রোনটি সেখানেই ধ্বংস হয়েছে। আমাদের (ইউক্রেনের) সীমান্তরক্ষা বাহিনী এ তথ্য জানিয়েছে।’

ওলেগ নিকোলেঙ্কো একটি ছবি পোস্ট করেছেন। ওই ছবিতে একটি জলাভূমির পাশ থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে। মনে করা হচ্ছে, ওই রুশ ড্রোনের ধ্বংসাবশেষ থেকে ধোঁয়া উড়ছে। তবে এএফপি ও বিবিসি নিরপেক্ষ সূত্রে ওই ছবির সত্যতা যাচাই করতে পারেনি।

রোমানিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রোমানিয়ার ভূখণ্ড কিংবা জলসীমাকে কখনোই সরাসরি সামরিক হুমকির লক্ষ্যবস্তু বানায়নি রাশিয়া। রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টের মধ্যে শস্যচুক্তি নবায়নের বিষয়ে আলোচনা অনুষ্ঠানের পর এ বিতর্কিত খবরটি প্রকাশ পেল।

উল্লেখ্য, ইউক্রেনের শস্য রপ্তানির জন্য কৃষ্ণ সাগরের বিকল্প পথ বন্ধ করতে রাশিয়া এক মাসেরও বেশি সময় ধরে দানিউব নদীর তীরবর্তী বন্দর স্থাপনাসমুহের ওপর ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news