শরীর নিয়ে আত্মবিশ্বাসী দেশ হিসেবে বাংলাদেশ বিশ্বে তৃতীয়

 মাল্টার নাগরিকরা তাদের শরীর নিয়ে বিশ্বে সবচেয়ে আত্মবিশ্বাসী। এরপর রয়েছে তাইওয়ান আর তারপরেই বাংলাদেশ।

তবে ব্রিটিশরা তাদের শরীর নিয়ে সবচেয়ে কম খুশি। গবেষকরা শরীরের চিত্র সম্পর্কে ৬৫টি দেশের ৫৬ হাজারেরও বেশি লোকের উপর জরিপ করেছেন।

মাল্টা তার সুন্দর স্থাপত্য এবং শ্বাসরুদ্ধকর উপকূলরেখার জন্য পরিচিত - এবং এটি দেখা যাচ্ছে দেশটির নাগরিকরাও তাদের চেহারা ও শরীর নিয়ে সবচেয়ে বেশি খুশি।

শরীর নিয়ে খুশি এমন প্রথম ১০টি দেশ হচ্ছে মাল্টা, তাইওয়ান, বাংলাদেশ, কাজাখস্তান, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, মিসর, ইরাক, পোল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

শরীর নিয়ে অখুশি এমন প্রথম ১০টি দেশ হচ্ছে অস্ট্রেলিয়া, ভারত, ব্রিটেন, আয়ারল্যান্ড, ইউক্রেন, জার্মানি, যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স ও ব্রাজিল।

গবেষণায় উচ্চ স্তরের শরীরের উপলব্ধি এবং উন্নত আত্মসম্মান এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস সহ ইতিবাচক সুস্থতার বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যোগসূত্র পাওয়া গেছে।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের কাছ থেকে ‘আমি আমার শরীরকে সম্মান করি’, ‘আমি আমার শরীরের বিভিন্ন এবং অনন্য বৈশিষ্ট্যের প্রশংসা করি’ সহ দশটি প্রশ্নের উত্তর বিশ্লেষণ করা হয়। এ অধ্যয়নের প্রধান লেখক অধ্যাপক বীরেন স্বামী বলেছেন, বিশ্বব্যাপী ২৫০ জনেরও বেশি বিজ্ঞানীকে জড়িত একটি সহযোগিতামূলক গবেষণা প্রচেষ্টার দ্বারা সম্পাদিত শরীরের চিত্রের উপর এটি সবচেয়ে বড় গবেষণাগুলির মধ্যে একটি।

সমীক্ষায় দেখা গেছে যে, গ্রামীণ এলাকায় বসবাসকারী মানুষদের পাশাপাশি যারা অবিবাহিত ছিল তাদের মধ্যে শরীরের উপলব্ধি ছিল বেশি। গবেষণাটি পণ্ডিতদের বিভিন্ন জাতি জুড়ে শরীরের প্রশংসার অর্থ এবং প্রকাশকে আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে এবং বিভিন্ন জাতীয়, সাংস্কৃতিক এবং ভাষাগত ক্ষেত্রে আরও ইতিবাচক শারীরিক চিত্রের ফলাফল প্রচার করতে চাওয়া অনুশীলনকারীদের এবং নীতি-নির্ধারকদের জন্য মূল্যবান হবে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news