বিদেশী পর্যটকদের আগমনে ভারতে ১০৬ শতাংশ পর্যটক বৃদ্ধি

২০২৩ সালে বিদেশী পর্যটকদের আগমনের প্রবণতা বেড়ে যাওয়ায় লক্ষমাত্রের চাইতে ভারতে এ বছর  জানুয়ারি-জুনে ১০৬% পর্যটন বৃদ্ধি পেয়েছে। কোভিড-১৯ মহামারীর প্রভাবের পরে দেশীয় এবং আন্তর্জাতিক উভয় পর্যটকদের পদচারণা কমে যাবার আশংকা কাটিয়ে উঠার এই সক্ষমতা অর্জনের পেছনে রয়েছে এই খাতে কর্মরত জনশক্তির নিরন্তর প্রচেষ্টা।

সরকারী সূত্র জানিয়েছে, এই বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে ভারতে আসা বিদেশী পর্যটকের সংখ্যা ২০২২ সালের অনুরূপ সময়ের তুলনায় ১০৬ শতাংশ বেশি। এছাড়াও, তাদের দ্বারা ভাগ করা তথ্য অনুসারে, গত বছরের অনুরূপ পরিসংখ্যানের তুলনায় ২০২৩ সালে এই সময়ের জন্য বৈদেশিক মুদ্রা আয় বৃদ্ধি পেয়েছে।

অথচ এই সময়ে অন্যদেশের এই খাতে পর্যটক বৃদ্ধি ও আয় বৃদ্ধি কোনটাই অর্জন করা সম্ভব হয় নি। কর্মকর্তারাও এর আগে বলেছিলেন যে করোনভাইরাস মহামারীর পরে, ভারতে বিদেশী পর্যটকদের আগমন (এফটিএ) বাড়বে।

মঙ্গলবার ভারতের সংশ্লিষ্ট সূত্র জানায়, "এই বছর জানুয়ারি-জুন মাসে ভারতে আসা বিদেশী পর্যটকদের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩.৮০ লাখ, যা ২০২২ সালের একই সময়ের জন্য (২১.২৪ লাখ) সংখ্যার তুলনায় ১০৬ শতাংশ বেশি,"।

 যতদূর অভ্যন্তরীণ পর্যটন সংশ্লিষ্ট, এই সংখ্যা ২০২১ সালে ৬৭৭ মিলিয়নে দাঁড়িয়েছে এবং ২০২২ সালে বেড়ে ১,৭৩১ মিলিয়ন হয়েছে। জম্মু ও কাশ্মীরে পর্যটকদের সংখ্যা বৃদ্ধির তথ্য ভাগ করে, সূত্রটি বলেছে ২০২২ সালে, পরিসংখ্যান ১.৮ কোটিরও বেশি ছিল যখন ২০২৩ সালের জানুয়ারি-জুন সময়ের জন্য পরিসংখ্যান ছিল ১.০৯ কোটি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news