ইউক্রেনকে অস্ত্র সরবরাহ বন্ধ করছে পোল্যান্ড: বললেন প্রধানমন্ত্রী মাতেউসজ মোরাউইকি

 

পোল্যান্ড আর ইউক্রেনীয় বাহিনীকে অস্ত্র সরবরাহ করবে না, প্রধানমন্ত্রী মাতেউসজ মোরাউইকি বলেছেন, ওয়ারশ এর পরিবর্তে তার নিজের নিরাপত্তার দিকে মনোনিবেশ করবে। এই সিদ্ধান্তটি ইউক্রেনীয় শস্য আমদানি নিয়ে কূটনৈতিক বিরোধের ফল, যা স্থানীয় বাজারগুলিতে প্লাবিত হওয়ার পরে পোল্যান্ডে নিষিদ্ধ করা হয়েছিল।

মোরাউইকি বুধবার সাংবাদিকদের বলেন যে সরকার অস্ত্রের চালান বন্ধ করবে, ওয়ারশ থেকে এক বছরেরও বেশি সময় ধরে যথেষ্ট সমর্থনের পরে দুই প্রতিবেশীদের মধ্যে ক্রমবর্ধমান ফাটলকে তুলে ধরে।

মোরাউইকি বলেন, "আমরা আর ইউক্রেনে অস্ত্র হস্তান্তর করছি না কারণ আমরা এখন পোল্যান্ডকে আরও উন্নত অস্ত্র দিয়ে সজ্জিত করছি।" পরে, তিনি হুঁশিয়ারি দিয়েছিলেন যে কিয়েভের উপর অতিরিক্ত বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে কারণ "ইউক্রেনীয় কর্তৃপক্ষ বুঝতে পারে না যে বিদেশী আমদানির কারণে পোল্যান্ডের কৃষি ক্ষেত্র কতটা অস্থিতিশীল হয়েছে"।

এই সপ্তাহের গোড়ার দিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া এক বক্তৃতায় ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি পোল্যান্ডকে ছোট পর্দায় আক্রমণ করে বলেছিলেন যে, "ইউরোপের কিছু দেশ রাজনৈতিক প্রেক্ষাগৃহে সংহতি প্রকাশ করছে" এবং "শস্যের জন্য একটি থ্রিলার তৈরি করছে"।

গত কয়েক মাস ধরে বাণিজ্য বিরোধ ধীরে ধীরে তীব্র হয়েছে। রাশিয়ার সাথে সংঘাতের ফলে কৃষ্ণ সাগরের প্রধান শিপিং লেনগুলি বন্ধ হয়ে যাওয়ায়, ইউক্রেনীয় শস্য মধ্য ও ইউরোপীয় বাজারগুলিতে প্লাবিত হয়, দাম কমে যায় এবং স্থানীয় উৎপাদকদের উপর সর্বনাশ করে।

news