টিকটক-এ শুয়োরের মাংস খাওয়ার আগে নামায পড়ার দায়ে ইন্দোনেশিয়ার এক মহিলার কারাদণ্ড

 

ইন্দোনেশিয়ার ধর্ম অবমাননা আইনের অধীনে এক মুসলিম মহিলাকে একটি টিকটোক ভিডিওর জন্য দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তিনি বালির পর্যটন দ্বীপে শুয়োরের মাংস খাওয়ার আগে নামাজ আদায় করেন।

মার্কিন গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, মঙ্গলবার সুমাত্রা দ্বীপের পালেমবাং জেলা আদালতে লিনা লুৎফিয়াওয়াতি, যিনি সোশ্যাল মিডিয়ায় লিনা মুখার্জির সাজা হয়। আদালতের নথি অনুসারে, ৩৩ বছর বয়সী এই ব্যক্তিকে "ধর্মীয় ব্যক্তি এবং নির্দিষ্ট গোষ্ঠীর বিরুদ্ধে ঘৃণা উস্কে দেওয়ার উদ্দেশ্যে তথ্য ছড়িয়ে দেওয়ার" জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল।

তার দুই বছরের কারাদন্ডের মেয়াদ ছাড়াও, আদালত তাকে ১৬ হাজার ২৪৫ ডলার বা ২৫ কোটি ইন্দোনেশিয়ান রুপিয়াহ জরিমানা করেছে, এমন একটি দেশে যেখানে মাথাপিছু গড় বার্ষিক মজুরি প্রায় ৪ হাজার ২০০ ডলার। আদালত আরও বলেছে যে জরিমানা পরিশোধ করতে ব্যর্থ হলে তার সাজা তিন মাস বাড়ানো যেতে পারে।

মঙ্গলবার বিচারের পর আদালতের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মুখার্জি এই রায়ে বিস্ময় প্রকাশ করেন।

সিএনএন ইন্দোনেশিয়ার সম্প্রচারিত মন্তব্যে তিনি বলেন, "আমি আমার ভুল স্বীকার করি, কিন্তু আমি এই শাস্তি আশা করিনি।" সিএনএন ইন্দোনেশিয়া যোগ করেছে যে এটি সম্ভব যে তিনি একটি আপিল জমা দেবেন।

ইন্দোনেশিয়া বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ, এর প্রাপ্তবয়স্ক জনসংখ্যার কমপক্ষে 93% মুসলিম হিসাবে চিহ্নিত।

ইসলামে শুয়োরের মাংস নিষিদ্ধ এবং বেশিরভাগ ইন্দোনেশিয়ান মুসলমানরা এটি খাওয়া এড়িয়ে চলেন। তবে, লক্ষ লক্ষ অমুসলিম এই মাংস খায়, যার মধ্যে রয়েছে দেশের জাতিগত চীনা জনসংখ্যা এবং হিন্দু সংখ্যাগরিষ্ঠ বালি দ্বীপে বসবাসকারীরা।

মুখার্জি, যিনি নিজেকে একজন মুসলিম বলে পরিচয় দেন, তাঁর 2 মিলিয়নেরও বেশি সোশ্যাল মিডিয়া ফলোয়ার রয়েছে।

তার জীবনধারা এবং বিভিন্ন খাবারের নমুনা দেখানো রান্নার ভিডিওর জন্য পরিচিত, তিনি মার্চ মাসে টিকটকে শেয়ার করা একটি ভিডিওর জন্য প্রতিক্রিয়া পেয়েছিলেন, যেখানে তাকে একটি ডাইনিং টেবিলে বসে খাস্তা শুয়োরের মাংসের চামড়া খাওয়ার আগে "বিসমিল্লাহ" পড়ে খাবার গ্রহণ করতে দেখা গেছে।

news