নির্বাচিত হলে মুসলিম দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেবেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন ফের প্রেসিডেন্ট নির্বাচিত হলে মুসলিম দেশগুলো থেকে আমেরিকায় ভ্রমণ নিষেধাজ্ঞা বৃদ্ধি করবেন। তিনি বলেন, মেক্সিকো সীমান্তে সেনা মোতায়েন সহ অভিবাসী যাতে তার দেশে প্রবেশ করতে না পারে সেজন্যে সমস্ত উপায় ব্যবহার করবেন।

ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট পুনঃনির্বাচিত হলে, তিনি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলির লোকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রসারিত করবেন। আইওয়াতে সমর্থকদের সাথে কথা বলার সময় ট্রাম্প একথা বলেন। 

ট্রাম্প ২০১৭ সাল থেকে তার শাসনামলে সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনসংখ্যা সহ বেশ কয়েকটি দেশের লোকেদের নিষিদ্ধ করে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রসারিত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। 

ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারলে আমার অভিষেক হওয়ার পরে, আমি অবিলম্বে বাইডেন প্রশাসনের প্রতিটি উন্মুক্ত সীমান্ত নীতি বাতিল করে দেব। আমি স্পষ্ট করে দেব যে আগ্রাসন বন্ধ করার জন্য আমাদের যেকোন এবং সমস্ত সংস্থান ব্যবহার করতে হবে, যার মধ্যে বর্তমানে বিদেশে অবস্থানরত হাজার হাজার সেনা স্থানান্তরও রয়েছে। 

তবে ট্রাম্প এই ধরনের পদক্ষেপ বাস্তবায়নে কোনো আইনি বাধার সম্মুখীন হবেন কিনা তা স্পষ্ট নয়।

চলতি মাসে রয়টার্স/ইপসোস জরিপে দেখা গেছে, প্রতি ছয়জনের মধ্যে একজন রিপাবলিকান অভিবাসনকে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা হিসাবে বিবেচনা করে, অর্থনীতি এবং অপরাধের পরে এটি তাদের কাছে তৃতীয় গুরুত্বপূর্ণ সমস্যা।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news