মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ইউক্রেনে পৌঁছে দিলে পারমাণবিক যুদ্ধের সূত্রপাত হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। গত মাসে মার্কিন গণমাধ্যম জানিয়েছে যে বাইডেন প্রশাসন কিয়েভকে "অল্প সংখ্যক" এটিএসিএমএস রকেট সরবরাহ করতে সম্মত হয়েছে। এখবর জানিয়েছে রুশ গণমাধ্যম আরটি।

লুকাশেঙ্কোর মতে, ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করে "আমেরিকানরা রাশিয়ানদের সবচেয়ে ভয়ঙ্কর অস্ত্র ব্যবহারের দিকে ঠেলে দিচ্ছে"।

স্পষ্টতই, তিনি এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করছিলেন, যা কিয়েভকে রাশিয়ার ভূখণ্ডের 300 কিলোমিটার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম করবে।

বেলারুশের রাষ্ট্রপতিকে জিজ্ঞাসা করা হয়, "আপনি কি মনে করেন রাশিয়ার রাষ্ট্রপতি এবং সামরিক বাহিনী শান্তভাবে বসে এটা দেখবে?।

লুকাশেঙ্কোর মতে, পশ্চিমাদের দ্বারা ইউক্রেন সংঘাতের আরও বৃদ্ধির ফলে রাশিয়ানরা "লাল বোতাম" চাপতে পারে এবং সম্ভাব্যভাবে একটি "বিশাল" পারমাণবিক প্রতিক্রিয়া শুরু করতে পারে।

"আবার, বোকারা বিশ্বাস করে যে তারা সমুদ্রের ওপারে অপেক্ষা করতে পারে", তিনি মন্তব্য করেন, ওয়াশিংটন "পুরো বিশ্বকে এই কঠিন যুদ্ধে টেনে আনার" ঝুঁকি নিয়েছে।

বৃহস্পতিবার রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ভালদাই আলোচনা ক্লাবে বলেছিলেন যে তিনি দেশের পারমাণবিক মতবাদ পরিবর্তন করার কোনও কারণ দেখেন না, যা দুটি পরিস্থিতিতে পারমাণবিক অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়ঃ রাশিয়ার ভূখণ্ডে আক্রমণ বা রাশিয়ান রাষ্ট্রের অস্তিত্বের জন্য হুমকি।

নাম প্রকাশ না করা কর্মকর্তাদের বরাত দিয়ে সেপ্টেম্বরের শেষের দিকে এনবিসি জানায় যে, ওয়াশিংটন কিয়েভকে "অল্প সংখ্যক" ভূপৃষ্ঠ থেকে ভূপৃষ্ঠে নিক্ষেপযোগ্য এ. টি. এ. সি. এম. এস ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে। ওয়াশিংটন ডিসিতে তাদের বৈঠকের সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন তার ইউক্রেনীয় প্রতিপক্ষের কাছে এই প্রতিশ্রুতি দিয়েছিলেন বলে জানা গেছে। তবে, সূত্রগুলি আনুষ্ঠানিকভাবে কখন সরবরাহের কথা ঘোষণা করা হবে বা কখন অস্ত্রগুলি ইউক্রেনে উপস্থিত হবে বলে ধারণা করা হয়েছিল তা প্রকাশ করেনি।

এনবিসি আরও জানিয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র রকেটগুলি নিক্ষেপ করার জন্য অতিরিক্ত লঞ্চার পাঠাবে কিনা বা মার্কিন-নির্মিত এইচআইএমএআরএস একাধিক রকেট লঞ্চার যা ইতিমধ্যে ইউক্রেনে রয়েছে তা পুনরায় তৈরি করা হবে কিনা তা স্পষ্ট নয়।

নাম প্রকাশ না করা সূত্রের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট সেই সময় রিপোর্ট করেছিল যে ক্ষেপণাস্ত্রগুলি সম্ভবত বিতর্কিত ক্লাস্টার ওয়ারহেড দিয়ে সজ্জিত হবে, যার মধ্যে বেশ কয়েকটি ছোট ছোট বোমা রয়েছে। সংবাদপত্রটি জানিয়েছে যে এই ধরনের গোলাবারুদ একক, বড় পেলোডের তুলনায় মার্কিন মজুদগুলিতে আরও সহজেই পাওয়া যায় এবং প্রচুর পরিমাণে পাওয়া যায় বলে মনে করা হয়।

কিয়েভ বারবার ওয়াশিংটনের কাছ থেকে এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের দাবি করেছে, এই বিষয়ে বাইডেন প্রশাসনের অবস্থান সম্ভবত গত কয়েক মাস ধরে এই ধরনের পদক্ষেপের "বিবেচনার" দিকে একটি সমতল প্রত্যাখ্যান থেকে সরে এসেছে।

মে মাসে, যুক্তরাজ্যই প্রথম দেশ যারা ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করে, তাদের স্টর্ম শ্যাডোজ সরবরাহ করে। জুলাই মাসে, ফ্রান্স অস্ত্রের নিজস্ব সংস্করণ, মনোনীত এসসিএএলপি-ইজি সরবরাহ করে।

news