অ্যাসোসিয়েটেড প্রেস -এপি বুধবার জানিয়েছে, দুই বছরের নাগরিক সংঘাতের পরে ইথিওপিয়ায় মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে জাতিসংঘ সমর্থিত তদন্ত শেষ হতে চলেছে। কোনও দেশই মেয়াদ বাড়ানোর জন্য প্রস্তাব জমা দেয়নি। এখবর জানিয়েছে রুশ গণমাধ্যম আরটি।

প্রকাশনা অনুসারে ইথিওপিয়ায় মানবাধিকার বিষয়ক স্বাধীন আন্তর্জাতিক বিশেষজ্ঞ কমিশনের মেয়াদ এই মাসে শেষ হলে তদন্ত শেষ হবে।

মঙ্গলবার কমিশনের বিশেষজ্ঞরা জেনেভায় মানবাধিকার কাউন্সিলকে তদন্ত বাড়ানোর আহ্বান জানিয়ে অভিযোগ করেছেন যে পূর্ব আফ্রিকার দেশের যুদ্ধবিধ্বস্ত উত্তর টাইগ্রে অঞ্চলে নৃশংসতা অব্যাহত রয়েছে।

জাতিসংঘের বিশেষজ্ঞদের মতে, ইথিওপিয়ার সেনাবাহিনীর সাথে জোটবদ্ধ ইরিত্রিয়ান বাহিনী টিগ্রায় মহিলাদের বিরুদ্ধে ধর্ষণ এবং যৌন দাসত্বের মতো সহিংস কাজ চালিয়ে যাচ্ছে। ইথিওপিয়ার দ্বিতীয় সর্বাধিক জনবহুল রাজ্য আমহারায় বিচারবহির্ভূত হত্যা এবং গণ আটকের খবর নিয়েও তারা উদ্বিগ্ন ছিল।

কমিশনের সদস্য স্টিভেন র্যাটনারকে উদ্ধৃত করে অ্যাসোসিয়েটেড প্রেস বলেছে, "পরিস্থিতির আরও অবনতি হওয়ার একটি অত্যন্ত বাস্তব এবং আসন্ন ঝুঁকি রয়েছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের উপর এটি নিশ্চিত করা কর্তব্য যে তদন্ত অব্যাহত থাকবে যাতে মানবাধিকার লঙ্ঘনের সমাধান করা যায় এবং সবচেয়ে খারাপ ট্র্যাজেডি এড়ানো যায়।"

গত নভেম্বরে যখন ফেডারেল সরকার এবং টাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট -টিপিএলএফ দক্ষিণ আফ্রিকার রাজধানীতে আফ্রিকান ইউনিয়নের মধ্যস্থতায় একটি শান্তি চুক্তি প্রিটোরিয়া চুক্তিতে স্বাক্ষর করে, তখন থেকে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অব্যাহত রয়েছে।

2022 সালে পিস রিসার্চ ইনস্টিটিউট অসলো -পিআরআইও 2020 সালে শুরু হওয়া তীব্র যুদ্ধকে বিশ্বের সবচেয়ে মারাত্মক সংঘাত হিসাবে চিহ্নিত করেছে, যেখানে ১ লাখেরও বেশি মানুষ নিহত হয়েছে।

2021 সালে ইউরোপীয় ইউনিয়ন সংঘাতের সময় সংঘটিত যুদ্ধাপরাধের জবাবদিহিতা নিশ্চিত করতে একটি স্বাধীন কমিশন প্রতিষ্ঠায় জাতিসংঘকে সহায়তা করেছিল। তারপর থেকে, এটি দুটি দীর্ঘ প্রতিবেদন প্রকাশ করেছে যেখানে এটি দাবি করেছে যে সংঘাতের পক্ষগুলি যুদ্ধাপরাধ এবং অন্যান্য লঙ্ঘন করেছে বলে "বিশ্বাস করার যুক্তিসঙ্গত ভিত্তি" খুঁজে পেয়েছে। কমিশনের বিশেষজ্ঞরা গত মাসে বলেছিলেন যে ইথিওপিয়ার জাতীয় অন্তর্বর্তী বিচার প্রক্রিয়া "আন্তর্জাতিক মানের থেকে অনেক কম"।

আদ্দিস আবেবা দীর্ঘদিন ধরে তদন্ত বন্ধের দাবি জানিয়ে আসছেন, অভিযোগ করেছেন যে এটি রাজনীতি দ্বারা অনুপ্রাণিত।

আগস্টে ইথিওপিয়ার প্রতিরক্ষা মন্ত্রী আব্রাহাম বেলে ঘোষণা করেছিলেন যে সরকার সাংবিধানিক আইন এবং প্রিটোরিয়া শান্তি চুক্তি অনুসারে নাগরিকদের "গুরুতর ক্ষতি" করছে এমন "অবহেলিত" সমস্যাগুলি সমাধানের জন্য কাজ করছে।

news