মন্ত্রী পরিষদের প্রেস পরিষেবা জানিয়েছে, রাশিয়ান সরকার ডিজেল রপ্তানির উপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে, কিন্তু পেট্রোল রপ্তানির উপর নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে। গত মাসে অভ্যন্তরীণ পেট্রোলিয়াম সরবরাহ স্থিতিশীল করার প্রচেষ্টায় এই পদক্ষেপগুলি কার্যকর করা হয়েছিল।

ডিজেলের চালান দুটি পরিস্থিতিতে পুনরায় শুরু হতে পারেঃ যদি জ্বালানিটি পাইপলাইনের মাধ্যমে বন্দরে সরবরাহ করা হয় এবং যদি প্রস্তুতকারক তার ডিজেল উৎপাদনের কমপক্ষে পঞ্চাশ শতাংশ দেশীয় বাজারে সরবরাহ করে।

জ্বালানির ঘাটতির কারণে অভ্যন্তরীণ পাইকারি জ্বালানির দাম বৃদ্ধির প্রতিক্রিয়ায় রাশিয়া ডিজেল ও পেট্রোল রপ্তানির উপর প্রায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করার পর তিন সপ্তাহেরও কম সময় কেটে গেছে। এই বিধিনিষেধের ফলে বিশ্ব তেল বাজারে মূল্য বৃদ্ধি পেয়েছে, যা এই বছরের শুরুতে রাশিয়া এবং সৌদি আরব দ্বারা বাস্তবায়িত অপরিশোধিত সরবরাহ হ্রাসের কারণে ইতিমধ্যে কঠোর ছিল।

তবে এই নিষেধাজ্ঞা রাশিয়ায় অভ্যন্তরীণ জ্বালানির মূল্য বৃদ্ধি কমাতে সাহায্য করেছে। রয়টার্সের গণনা অনুযায়ী, স্থগিতাদেশ কার্যকর হওয়ার পর থেকে স্থানীয় এক্সচেঞ্জে ডিজেলের দাম 21% কমেছে, অন্যদিকে পেট্রোলের দাম 10% কমেছে।

মস্কো স্থিতিশীল গার্হস্থ্য জ্বালানী সরবরাহ বজায় রাখার জন্য শুক্রবার পুনর্ব্যবহারকারীদের জন্য জ্বালানী রফতানি শুল্ক বাড়িয়ে ২০ হাজার রুবেল থেকে ৫০ হাজার রুবেল প্রতি টন করেছে।

"বর্তমান বিধিনিষেধ তুলে নেওয়ার পর রপ্তানি করার জন্য সরকার পুনরায় বিক্রেতাদের আগে থেকে জ্বালানি কিনতে বাধা দিচ্ছে।" মন্ত্রিসভার এক বিবৃতি অনুসারে, এটি তাদের অন্যান্য পণ্যের ছদ্মবেশে জ্বালানি রফতানি করতেও নিষেধ করে।

এটি তেল শোধনাগারগুলির জন্য ড্যাম্পার পেমেন্ট বা ভর্তুকিও পুনরুদ্ধার করেছে। বাজেট ব্যয় কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে গত মাসে ভর্তুকি অর্ধেক কমানো হয়েছিল।

news