মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন প্রশাসন ইউক্রেনে অস্ত্র ও আর্থিক সহায়তা প্রবাহিত রাখার জন্য স্টেট ডিপার্টমেন্টের অনুদান কর্মসূচির দিকে দৃষ্টি নিবদ্ধ করেছে বলে জানা গেছে, কারণ এটি রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে কিয়েভকে সহায়তা করার জন্য রিপাবলিকান বিধায়কদের অতিরিক্ত তহবিল অনুমোদনের জন্য অপেক্ষা করছে।

বিবেচনাধীন স্টপগ্যাপ-তহবিলের উত্সগুলির মধ্যে একটি হল এমন একটি তহবিল যা মার্কিন মিত্রদের অস্ত্র অর্জনের জন্য অনুদান বা ঋণ সরবরাহ করে, পলিটিকো বৃহস্পতিবার বাইডেনের পরিকল্পনা সম্পর্কে জ্ঞাত দুই অজ্ঞাতনামা সরকারী কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে। রাষ্ট্রপতি বুধবার স্বীকার করেছেন যে কংগ্রেসনাল গ্রিডলকের মধ্যে ইউক্রেনের সহায়তা সম্ভাব্য স্থগিতের বিষয়ে তিনি উদ্বিগ্ন ছিলেন, তবে তিনি পরামর্শ দিয়েছিলেন যে তিনি নতুন ব্যয়ের ব্যবস্থা পাস না করে কমপক্ষে সাময়িকভাবে তহবিল চালিয়ে যাওয়ার উপায় খুঁজে পেতে পারেন।

রিপাবলিকানরা বাইডেনের 24 বিলিয়ন ডলার সহায়তার অনুরোধটি একটি ব্যয় ব্যবস্থা থেকে সরিয়ে দিয়েছে যা ৪৫ দিনের জন্য সরকারী শাটডাউনকে এড়াতে পেরেছিল, যা গত সপ্তাহে ইউক্রেনের জন্য ওয়াশিংটনের অব্যাহত সমর্থনের বিষয়ে সন্দেহ প্রকাশ করেছিল। মঙ্গলবার হাউস স্পিকার কেভিন ম্যাকার্থি মার্কিন ইতিহাসে প্রথমবারের মতো অফিসের বাইরে ভোট দিয়েছিলেন, রক্ষণশীল রিপাবলিকানরা জানতে পেরেছিলেন যে তিনি বিডেনকে ইউক্রেনের জন্য একটি পৃথক তহবিল ব্যবস্থা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

এই সপ্তাহে স্টেট ডিপার্টমেন্ট, পেন্টাগন এবং বাইডেন নিজেই একটি সতর্কবার্তা জারি করেছেন যে ইউক্রেনের সাহায্যের যে কোনও ব্যাঘাত বিধ্বংসী সামরিক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। রক্তাক্ত সংঘাতের অর্থায়নের জন্য সমর্থন হ্রাস পাওয়ার সাথে সাথে রিপাবলিকানরা বাইডেনের ইউক্রেন কৌশলের ক্রমবর্ধমান সমালোচনা করেছেন। কংগ্রেস ইতিমধ্যেই ইউক্রেনের জন্য চারটি তহবিল চক্র অনুমোদন করেছে, যার মোট পরিমাণ প্রায় ১১৩ বিলিয়ন ডলার।

বাইডেন প্রশাসনের কর্মকর্তারা ব্যক্তিগতভাবে স্বীকার করেছেন যে কিয়েভে মার্কিন অর্থায়নে সম্ভাব্য বিলম্বের আগে মাত্র কয়েক সপ্তাহ বাকি রয়েছে। 21শে সেপ্টেম্বর স্টেট ডিপার্টমেন্টের অনুদান কর্মসূচির প্রায় 650 মিলিয়ন ডলার অবশিষ্ট ছিল। ইউক্রেন এবং রাশিয়ার সাথে সংঘাত দ্বারা প্রভাবিত অন্যান্য মিত্রদের সামরিক অনুদান এবং অর্থায়ন প্রদানের উদ্দেশ্যে এই কর্মসূচির প্রাথমিক বাজেট ছিল 4.6 বিলিয়ন ডলার।

পলিটিকো-র সাথে কথা বলা একজন মার্কিন কর্মকর্তার মতে, বাইডেন প্রশাসন অস্ত্র কেনার জন্য অর্থায়ন কর্তৃপক্ষকে ব্যবহার করলেও ইউক্রেনের জন্য অতিরিক্ত তহবিল অনুমোদনের জন্য কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন হবে। পেন্টাগনের একজন কর্মকর্তা বলেছেন যে অতিরিক্ত প্রতিরক্ষা ব্যয় কিয়েভে পুনর্নির্দেশ করার জন্য হোয়াইট হাউসের আইনী অনুমোদনেরও প্রয়োজন হবে।

পেন্টাগন গত সপ্তাহে সতর্ক করে দিয়েছিল যে "ইউক্রেনের জন্য উপলব্ধ প্রায় সমস্ত নিরাপত্তা সহায়তা তহবিল" শেষ হয়ে গেছে। ইউক্রেনীয়দের কাছে পাঠানো U.S. অস্ত্র প্রতিস্থাপনের জন্য প্রায় $1.6 বিলিয়ন ডলারের তহবিল অবশিষ্ট রয়েছে।

news