দক্ষিণ-পূর্ব ফরাসি শহর ভিয়েনের মেয়র ইউক্রেন এবং আজারবাইজানের রাষ্ট্রপতির মধ্যে একটি "অগ্রহণযোগ্য" ফোন কলের কথা উল্লেখ করে পৌর হল থেকে ইউক্রেনের পতাকা অপসারণের সিদ্ধান্ত নিয়েছেন। 

থিয়েরি কোভাক্স ব্যাখ্যা করেছিলেন যে রাশিয়ার সাথে সশস্ত্র সংঘাতের সময় কিয়েভের প্রতি সমর্থন প্রকাশ করার জন্য প্রাথমিকভাবে পতাকাটি ওড়ানো হয়েছিল। তবে তিনি যুক্তি দিয়েছিলেন যে আজারবাইজান এবং নাগর্নো-কারাবাখে আর্মেনিয়ানদের "জাতিগত নির্মূলকরণ" সমর্থন করার সময় "পশ্চিমা মূল্যবোধ দাবি করা এবং পশ্চিমকে উদ্ধারে আসার আহ্বান জানানো অসম্ভব"। 

মেয়র ফেসবুকে লিখেছেন, এটি কোনওভাবেই ইউক্রেনের জনগণের প্রতি ভিয়েনের সমর্থনকে হ্রাস করে না, তবে আমরা একই সাথে একটি স্বৈরাচারী ও বর্বর শাসনকে সমর্থন করে ইউরোপীয় মূল্যবোধের নামে একটি সর্বগ্রাসী শাসনের বিরুদ্ধে লড়াই করতে পারি না। এটি ধারাবাহিকতার বিষয়। 

বুধবার একটি ফোন কলের সময় জেলেনস্কি তার দেশের "উল্লেখযোগ্য মানবিক সহায়তার" জন্য আলিয়েভের প্রশংসা করেন এবং উভয় নেতা "রাষ্ট্রের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার নীতির প্রতি আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন"।

আজারবাইজান গত মাসে একটি সীমিত "সন্ত্রাসবিরোধী" অভিযানের সময় নাগর্নো-কারাবাখের বিচ্ছিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করে। প্রধানত আর্মেনিয়ান-জনবহুল ছিটমহলটি 1990-এর দশকের গোড়ার দিকে বাকু থেকে স্বাধীনতা ঘোষণা করে, কিন্তু আর্মেনিয়া সহ কোনও দেশ দ্বারা স্বীকৃত ছিল না। 

news