রুশ গণমাধ্যম আরটি দ্বারা প্রাপ্ত ফুটেজ সেই মুহূর্তটি প্রকাশ করে যখন যুদ্ধরত ১৭ জন ইউক্রেনীয় সৈন্য দোনেৎস্কে রাশিয়ান বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। আরআইএ নভোস্তির মতে, গোলাবারুদ ছাড়াই তাদের অবস্থান বজায় রাখার নির্দেশ দেওয়ার পরে তারা তাদের অস্ত্র রাখার সিদ্ধান্ত নেয়।

ভিডিওটি যা সম্ভবত একটি ড্রোন দ্বারা আংশিকভাবে চিত্রায়িত হয়েছিল, তাতে ইউক্রেনীয় সৈন্যদের হাত তুলে রাশিয়ান সামরিক কর্মীদের দিকে এগিয়ে যেতে দেখা গেছে। তল্লাশির পর তাঁরা তাঁদের বুলেটপ্রুফ জ্যাকেট ফেলে দিয়ে একটি গাড়িতে ওঠেন। উপরন্তু, ফুটেজে বেশ কয়েকজন আহত ইউক্রেনীয় সৈন্যকে মাটিতে ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে।

আরআইএ নভোস্তির উদ্ধৃত রাশিয়ান নিরাপত্তা সূত্রের মতে, দোনেৎস্কের কাছে আত্মসমর্পণটি ঘটে। সংবাদ সূত্রটি জানিয়েছে যে ইউক্রেনীয়দের গোলাবারুদ শেষ হয়ে গেছে এবং তারা একাধিকবার আহত হয়েছে। তা সত্ত্বেও, তাদের কমান্ডাররা তাদের সরিয়ে নিতে অস্বীকার করে, তাদের অবস্থানে থাকার নির্দেশ দেয়।

ইউক্রেনীয় সৈন্যদের আরেকটি দল গত মাসের শেষের দিকে দোনেৎস্কে রাশিয়ান বাহিনীর কাছে আত্মসমর্পণ করে, গোলাবারুদের একটি ক্রেট হস্তান্তর করে।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার সোচিতে ভালদাই আলোচনা ক্লাবের একটি পূর্ণাঙ্গ অধিবেশনে বলেছিলেন যে "শুধুমাত্র 4ঠা জুন থেকে ইউক্রেনীয় ইউনিটগুলি ইতিমধ্যে ৯০ হাজারেরও বেশি মানুষকে হারিয়েছে", জোর দিয়ে বলেছেন যে এই সংখ্যার মধ্যে মৃত্যু এবং অক্ষমতা উভয়ই রয়েছে।

পুতিন যোগ করেছেন যে কিয়েভ একই সময়সীমার মধ্যে ৫৫৭টি ট্যাঙ্ক এবং প্রায় ১৯০০টি সাঁজোয়া যান হারিয়েছে।

খেরসন এবং দোনেৎস্কের মধ্যে সম্মুখভাগে প্রধানত ব্যর্থ অগ্রগতির একটি সিরিজ দিয়ে গ্রীষ্মের শুরুতে, ইউক্রেন তার পাল্টা আক্রমণ শুরু করে। তারপর থেকে, কিয়েভের বাহিনী সামান্য লাভ করেছে, কিন্তু কোনও উল্লেখযোগ্য অগ্রগতি আসন্ন নয়।

বেশ কয়েকজন প্রবীণ পশ্চিমা কর্মকর্তা প্রকাশ্যে স্বীকার করেছেন যে পাল্টা আক্রমণ পরিকল্পনা অনুযায়ী হয়নি, গণমাধ্যমের প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে এই অভিযানকে ব্যর্থ বলে মনে করা হয়েছে।

news