ইসরায়েল-প্যালেস্টাইন উত্তেজনাকে 'অতিরঞ্জিত' করা উচিত নয়: যা বললেন পোলিশ রাষ্ট্রপতি

পোলিশ রাষ্ট্রপতি আন্দ্রেজ দুদা বিশ্বাস করেন যে ইসরায়েল এবং গাজা-ভিত্তিক ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের মধ্যে নতুন উত্তেজনার সুযোগ এবং সম্ভাব্য প্রভাবকে "অতিরঞ্জিত" করা উচিত নয়।

রবিবার সম্প্রচারক পোলস্যাটের সঙ্গে কথা বলার সময় রাষ্ট্রপতি এই মন্তব্য করেন। মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা নতুন বিশ্ব সংঘাতের দিকে নিয়ে যেতে পারে কিনা জানতে চাইলে ডুডা জবাব দিয়েছিলেন যে এটি অসম্ভব।

"আমি সাজগোজ করব না। মধ্যপ্রাচ্যে সংঘাতের ঘটনা এই প্রথম নয়। আমাদের ভুলে যাওয়া উচিত নয় যে সাম্প্রতিক দশকগুলিতে এই ধরনের ঘটনা ঘটেছে। সেখানে এমন যুদ্ধ ছিল যা বৈশ্বিক দ্বন্দ্বে অগ্রসর হয়নি। তাই আমি এতদূর যাব না।

একই সঙ্গে রাষ্ট্রপতি স্বীকার করেছেন যে ক্রমবর্ধমান পরিস্থিতির পরিধি ইতিমধ্যে সাম্প্রতিকতম উত্তেজনাকে ছাড়িয়ে গেছে, এবং বলেছেন যে এটি "প্রকৃতপক্ষে এমন একটি পরিস্থিতি যা সেখানে খুব দীর্ঘ সময় ধরে দেখা যায়নি এবং অত্যন্ত বিপজ্জনক"। 

পোলিশ রাষ্ট্রপতির মতে, ইসরায়েল ও হামাসের মধ্যে দ্বন্দ্ব আসলে ইউক্রেনীয় দ্বন্দ্ব থেকে মনোযোগ সরিয়ে রাশিয়ার হাতে চলে যায়। ডুডা জোর দিয়ে বলেন, "এটি অবশ্যই ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া এবং রাশিয়ার আগ্রাসনকে সহায়তা করে; এটি বিশ্বব্যাপী মনোযোগ সরিয়ে দেয়।" 

যাইহোক, দিনের শুরুতে একটি ফোন কলের সময় তিনি তার ইসরায়েলি প্রতিপক্ষ আইজাক হারজগ-এর সাথে তার দৃষ্টিভঙ্গি ভাগ করে নিয়েছেন কিনা জানতে চাইলে ডুডা বলেছিলেন যে এটি ঘটনা নয় এবং শত্রুতায় তৃতীয় পক্ষের কথিত জড়িত থাকার বিষয়ে আলোচনা করা হয়নি।

"না। আমরা সেটা নিয়ে আলোচনা করিনি। এ নিয়ে দীর্ঘ আলোচনা হয়নি। দুদা বলেন, "আমি প্রথমে ইসরায়েলি জনগণ এবং স্বয়ং রাষ্ট্রপতির প্রতি আমাদের সমবেদনা ও সহানুভূতি জানিয়েছিলাম।
 

news