১০ লাখ ফিলিস্তিনিকে ২৪ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ ইসরায়েলের

ইসরায়েলি সেনাবাহিনী গাজা শহরের ১০ লক্ষেরও বেশি বাসিন্দাকে তাদের বাসস্থান ত্যাগ করে অবিলম্বে দক্ষিণে স্থানান্তরিত হওয়ার আহ্বান জানিয়েছে। জাতিসংঘ "বিধ্বংসী মানবিক পরিণতি" সম্পর্কে একটি সতর্কবার্তা জারি করেছে।
ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী -আইডিএফ একটি "মানবিক পদক্ষেপ" হিসাবে সরিয়ে নেওয়ার আদেশ জারি করেছিল। একজন মুখপাত্র স্বীকার করেছেন যে এতে "কিছু সময়" লাগবে। 

"আইডিএফ গাজা শহরের সমস্ত বাসিন্দাকে তাদের বাড়িঘর খালি করে, তাদের সুরক্ষার জন্য দক্ষিণে চলে যেতে এবং গাজা নদীর দক্ষিণে বসতি স্থাপনের আহ্বান জানিয়েছে", সেনাবাহিনী এক্স-এ লিখেছিল। "এই উচ্ছেদ আপনার নিজের সুরক্ষার জন্য। নিশ্চিতকরণ পাওয়ার পরেই শুধুমাত্র গাজা শহরে ফিরে আসা সম্ভব হবে। "
জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক শুক্রবার সকালে একাধিক গণমাধ্যমকে বলেন, জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় কার্যালয় এবং গাজায় নিরাপত্তা বিভাগকে স্থানীয় সময় মধ্যরাতের ঠিক আগে জানানো হয়েছিল যে "আগামী 24 ঘন্টার মধ্যে ওয়াদি গাজার উত্তরে গাজার পুরো জনসংখ্যাকে দক্ষিণ গাজায় স্থানান্তরিত করা উচিত"।

আইডিএফ "আগামী দিনগুলিতে গাজা শহরে উল্লেখযোগ্য অভিযান চালিয়ে যাওয়ার" প্রতিশ্রুতি দিয়েছে এবং বেসামরিক নাগরিকদের "হামাস সদস্যদের থেকে দূরে থাকার জন্য অনুরোধ করেছে যারা আপনাকে মানব ঢাল হিসাবে ব্যবহার করে"।
জাতিসংঘের কর্মকর্তা জোর দিয়ে বলেন, "ধ্বংসাত্মক মানবিক পরিণতি ছাড়া এই ধরনের আন্দোলন করা অসম্ভব"। এটি প্রায় ১১ লক্ষ মানুষের প্রতিনিধিত্ব করে। একজন মুখপাত্র ব্যাখ্যা করেন, "জাতিসংঘের সকল কর্মী এবং স্কুল, স্বাস্থ্য কেন্দ্র এবং ক্লিনিক সহ জাতিসংঘের সুবিধাগুলিতে আশ্রয় নেওয়া ব্যক্তিদের জন্য একই আদেশ জারি করা হয়েছিল।" 

দুজারিক আরও বলেন, "জাতিসংঘ দৃঢ়ভাবে আহ্বান জানিয়েছে, ইতিমধ্যে মর্মান্তিক পরিস্থিতির বৃদ্ধি রোধ করার জন্য এই ধরনের যে কোনও আদেশ, যদি নিশ্চিত করা হয়, তা বাতিল করা হোক।"
 

news